Breaking News
Home / জাতীয় / বাংলাদেশে ঢোকার অপেক্ষায় আরও এক লাখেরও বেশি রোহিঙ্গা – আইওএম

বাংলাদেশে ঢোকার অপেক্ষায় আরও এক লাখেরও বেশি রোহিঙ্গা – আইওএম

মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধ হয়নি। প্রতিদিন দুই হাজারের মতো রোহিঙ্গা আসছে বাংলাদেশে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এ তথ্য জানিয়েছে। ইতোমধ্যে বাংলাদেশে নতুন করে আসা রোহিঙ্গার সংখ্যা ৫ লাখ ১৫ হাজার দাঁড়িয়েছে।
সংস্থাটির পর্যবেক্ষকদের মতে, সম্ভবত এক লাখেরও বেশি রোহিঙ্গা কক্সবাজারে প্রবেশের অপেক্ষায় রয়েছে। উত্তর রাখাইনের বুথিডং শহর এলাকা থেকে তারা আসছে। যারা আসছে তারা ক্লান্ত ও ক্ষুধার্ত। কয়েকদিন হেঁটে ও বিপদসংকুল নদী ও সাগর পেরিয়ে তারা আসছে।
অনেকেই পুষ্টিহীনতায় ভুগছে। রয়েছে বিশুদ্ধ পানি ও খাবারের অভাব। অনেকে ডায়রিয়া ও কলেরায় আক্রান্ত হয়েছে। এদিকে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী    ক্যাম্পের একটি ড্রোন ভিডিও চিত্র সমপ্রতি প্রকাশ করা হয়েছে। ভিডিও চিত্রে বিস্ময়কর মাত্রার মানবিক বিপর্যয়ের দৃশ্য ফুটে ওঠেছে।
এ মাসে ভিডিওটি ধারণ করা হয় এবং জরুরি দুর্যোগ কমিটি (ডিইসি) তা উন্মোচন করে। ভিডিওতে বালুখালী ক্যাম্পের চিত্র ও যতদূর চোখ যায় শুধুমাত্র তাবু ও ঝুপড়ি দেখা গেছে।
এদিকে, রোহিঙ্গা ক্যাম্পে ১৮ হাজার ৫ শ’ ২৩ জন গর্ভবতী নারী রয়েছেন। তারা নানা ধরনের জটিলতায় ভুগছে। শিশুরাও নানা রোগে আক্রান্ত হয়েছে। স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবস্থার অভাব, পাহাড়ি এলাকায় অনিয়মিত চলাচল, পুষ্টিহীনতা ও উপযুক্ত বিশ্রামের অভাবও দেখা যাচ্ছে।

About superadmin

Check Also

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে থাকবে আমেরিকা: ইউএসএআইডি

রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *