Breaking News
Home / খেলাধূলা / বিশ্বকাপে নাইজেরিয়া; ঘানার বিদায়

বিশ্বকাপে নাইজেরিয়া; ঘানার বিদায়

আফ্রিকা মহাদেশ থেকে সবার আগে রশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল নাইজেরিয়া। শনিবার জাম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপ থেকে বিশ্বকাপের মূল পর্বে খেলা নিশ্চিত করে ‘সুপার ঈগল’রা। এ রাতে উগান্ডার সঙ্গে ড্র করে বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গেছে আফ্রিকার অন্যতম সেরা দল ঘানার।

আর্সেনাল স্ট্রাইকার অ্যালেক্স আইওবি ম্যাচের ৭৩ মিনিটে নাইজেরিয়ার মহামূল্যবান গোলটি করেন। গুরুত্বপূর্ণ সময়ে গোল করে দেশকে বিশ্বকাপে নিয়ে যেতে পেরে গর্বিত আইওবি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমার গোলেই বিশ্বকাপের মতো একটি অবিশ্বাস্য টুর্নামেন্টে উঠে গেল নাইজেরিয়া। বিখ্যাত সব খেলোয়াড়ের এ দলকে নেতৃত্ব দিতে পেরে আমি গর্বিত।’ তিনি আরো বলেন, ‘আমার স্ত্রী একজন রুশ। আশা করি বিশ্বকাপে সে সন্তানদের নিয়ে আমাদের জন্য গলা ফাটাবে।’

‘বি’ গ্রুপে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে নাইজেরিয়া। এছাড়া জাম্বিয়া ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও ক্যামেরুন ৬ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থান করছে, যারা পরশু ২-০ গোলে হারিয়েছে আলজেরিয়াকে।

বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না ঘানার। কিন্তু ‘ব্ল্যাক ক্যাট’রা উগান্ডার সঙ্গে গোলশূন্য ড্র করতে সমর্থ হয়। আর তাতেই রাশিয়া বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে যায় ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট দেশটির। তার মানে, ঘরের মাঠে কঙ্গোকে হারাতে পারলেই নাইজেরিয়ার সঙ্গী হবে মিসর। ‘ই’ গ্রুপে চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে মিসর, পাঁচ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে উগান্ডা দ্বিতীয় ও সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ঘানা তৃতীয় স্থানে। মিসর ও উগান্ডা দুই দলেরই সুযোগ আছে রাশিয়ার টিকিট পাওয়ার।

এছাড়া ২০১৮ বিশ্বকাপের মূল পর্বে ওঠার দৌড়ে টিকে আছে তিউনিসিয়া, কঙ্গো রিপাবলিক, মরক্কো, আইভরিকোস্ট, সেনেগাল ও বারকিনা ফাসো। এএফপি

About superadmin

Check Also

ঢাকা প্রিমিয়ার লিগে কে কোন দলে

দলগুলো আগেই পাঁচ জন ক্রিকেটার করে ধরে রেখেছিল। তারপরও প্লেয়ার্স ড্রাফট নিয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *