Breaking News
Home / আন্তর্জাতিক / কাতালোনিয়া ইস্যুতে স্পেনের অখণ্ডতায় বাংলাদেশকে পাশে চায় স্পেন সরকার

কাতালোনিয়া ইস্যুতে স্পেনের অখণ্ডতায় বাংলাদেশকে পাশে চায় স্পেন সরকার

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণায় বিপাকে আছে স্পেন সরকার। এ সংকটে স্পেনের অখণ্ডতার পক্ষে বাংলাদেশকে পাশে চায় স্পেন। কাতালোনিয়ার স্বাধীনতাকে বাংলাদেশ যেনো কোনোভাবেই সমর্থন না দেয়, সে আশাই করছে মাদ্রিদ। গতকাল গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলবারো দে সালাস। তিনি বলেন, অখণ্ড স্পেনের পক্ষে ঢাকার প্রকাশ্য বিবৃতি আশা করে মাদ্রিদ। বিবৃতি আদায়ে পররাষ্ট্রমন্ত্রী ও সচিবসহ মন্ত্রণালয় এবং সরকারের দায়িত্বশীল পর্যায়ে যোগাযোগের বিষয়ে কাজ করছে ঢাকাস্থ স্পেন দূতাবাস।

কোনো এশিয়ান দেশ এখনো স্পেনের এ সমস্যা নিয়ে বিবৃতি দেয়নি। বাংলাদেশ এখনো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। একই সঙ্গে দক্ষিণ এশিয়া তথা এশিয়ার দেশগুলোর অবস্থান কী হয়, এর ওপর নজর রাখছে। অবশ্য পাশ্চাত্য (ভেনিজুয়েলা ছাড়া) অখণ্ডতার পক্ষে দৃঢ় অবস্থান নিয়েছে। রাষ্ট্রদূত জানান, গত ১লা অক্টোবর কাতালোনিয়ার গণভোটের পর তিনি বাংলাদেশ সরকারের দায়িত্বশীল পর্যায়ে পরিস্থিতির বিস্তারিত জানিয়েছেন।

১১ই অক্টোবর স্পেনের জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত ঢাকায় একটি রিসিপশন অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর স্পেনের অখণ্ডতার পক্ষেই বক্তব্য দিয়েছেন। রাষ্ট্রদূত মনে করেন, উনার লিখিত ঐ বক্তৃতার কপি পররাষ্ট্র মন্ত্রণালয় দেখে দিয়েছে এবং সেখানে তিনি যা বলেছেন, এটিই ঢাকার অবস্থান। তা ছাড়া ঢাকার সঙ্গে মাদ্রিদের যে ঘনিষ্ঠতা, তাতে বাংলাদেশ স্পেনের অবস্থানকেই সমর্থন দেবে। গত ২৭শে অক্টোবর কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণার পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে জরুরি সাক্ষাতের সময় চেয়েছেন জানিয়ে রাষ্ট্রদূত বলেন, আশা করি দ্রুত সাক্ষাতের সুযোগ পাবো।

রোহিঙ্গা সংকটের সামাধানে ইউরোপের ২৮ রাষ্ট্রের জোট ইইউ সদর দপ্তর ব্রাসেলসে আলোচনা হয়েছে। সেখানে বাংলাদেশের অবস্থানের পক্ষেই ছিল স্পেন। জাতিসংঘ সাধারণ পরিষদে আলোচনায়ও ইইউ জোটের গুরুত্বপূর্ণ সদস্য ফ্রান্স ও ব্রিটেন সহিংসতা বন্ধ এবং সেখানে রোহিঙ্গাদের ফেরত নিশ্চিতের জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে। জাতিসংঘে সরাসরি অবস্থান নেওয়ার সুযোগ না থাকলেও ইইউ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে স্পেন এ সংকটে সব ধরনের সহায়তা নিয়ে বাংলাদেশের পাশে রয়েছে বলে জানান রাষ্ট্রদূত। আমাদের সময় অবলম্বনে।

About superadmin

Check Also

জেরুজালেমকে আমরা একটা সন্ত্রাসী রাষ্ট্রের দয়ার ওপর ছেড়ে দিতে পারি না: এরদোগান

সিরিয়া ও জেরুজালেম বিষয়ক সমস্যায় এক বৈঠকের পরর আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে তুর্কি রাষ্ট্রপতি এরদোগান ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *