Breaking News
Home / জাতীয় / রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে সরকার উল্লেখযোগ্য কোনও উদ্যোগ নিতে পারেনি: খালেদা জিয়া

রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে সরকার উল্লেখযোগ্য কোনও উদ্যোগ নিতে পারেনি: খালেদা জিয়া

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ দুপুর সোয়া একটার দিকে কক্সবাজারের উখিয়ার ময়নাগোর কাটাখালী ক্যাম্পে রোহিঙ্গাদের ত্রাণ দেয়ার পরে তিনি একথা বলেছেন।

তিনি বলেন: মিয়ানমার সরকারকে বলবো, মানবতার স্বার্থে রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিন। তাদের ফিরিয়ে নিতে হবে। তাদের ফিরিয়ে নিয়ে নাগরিকত্ব দিতে হবে। রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে সরকার উল্লেখযোগ্য কোনও উদ্যোগ নিতে পারেনি। তারা (রোহিঙ্গারা) এখানে পরিবেশ নষ্ট করছে। গাছ কেটে ফেলছে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। রোহিঙ্গাদের মধ্যে যেভাবে ত্রাণ দেয়া দরকার ছিলো, সরকার তা পারে নাই; বরং তারা বিভিন্নভাবে ত্রাণ দিতে বাধা দিয়েছে।

মিয়ানমার সরকারের সঙ্গে আলাপ-আলোচনা ও কূটনৈতিক তৎপরতার মাধ্যমে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর সমাধান খুঁজতে হবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে, কক্সবাজারের উখিয়ায় ময়নারগোর কাটাখালী রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এসময় তার সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খানসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। সরাসরি রোহিঙ্গাদের হাতে ত্রাণ দেয়ার নিয়ম নেই। তাই, ক্যাম্পের দায়িত্বশীল কর্তৃপক্ষ সেনাবাহিনীর কাছেই সকালে সব ত্রাণ হস্তান্তর করা হয়েছে। পরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন খালেদা জিয়া।

উল্লেখ্য, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে সরকার। এছাড়াও ক্ষমতাসীন দল আ’ লীগ ছাড়াও দেশের সব রাজনৈতিক দল রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বিভিন্ন সময় দাবি জানিয়েছে।

About superadmin

Check Also

খালেদা জিয়ার জামিন নিয়ে ফের শুনানি চলছে

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন প্রশ্নে আবার শুনানি শুরু হয়েছে। মঙ্গলবার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *