Home / আন্তর্জাতিক / জরিপের ৭১% মার্কিনীর মতে, ট্রাম্প যুগ বিপজ্জনক

জরিপের ৭১% মার্কিনীর মতে, ট্রাম্প যুগ বিপজ্জনক

৭১ শতাংশ মার্কিনী বিশ্বাস করে, রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সময়ে দেশের রাজনীতি বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে। নতুন এক জরিপে এমন তথ্য জানা গেছে।

ওয়াশিংটন পোস্ট-ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের শনিবারের জরিপ বলছে, ২৯ শতাংশ মার্কিনীর বিশ্বাস, ট্রাম্পের আমল জুড়েই যুক্তরাষ্ট্রের রাজনীতি মতভিন্নতা ছিলো। জরিপে অংশগ্রহণকারীদের বড় একটি অংশ বলছে, রাজনীতি বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে।

৭০ শতাংশ বলছে, ভিয়েতনাম যুদ্ধের সময় রাজনীতিতে যে মতভিন্নতা ছিলো – এখনো পরিস্থিতি প্রায় তেমনই। তখন যারা বয়স্ক ছিলেন, তাঁদের মাঝে নেয়া আলাদা জরিপে এ মত ৭৭ শতাংশের বেশি।

৫১ শতাংশ যুক্তরাষ্ট্রের রাজনীতির অচলাবস্থার জন্য ট্রাম্পকে দায়ী করেছেন। ৬৫ শতাংশ রাজনীতিতে অর্থের ব্যাপক ব্যবহারের জন্যে, ৫৬ শতাংশ সম্পদশালী দাতার জন্যে, ৫৩ শতাংশ উগ্রপন্থী মনোভাবাপন্ন মানুষের জন্যে এককভাবে ট্রাম্পকে দায়ী করেছে। ৩৮ শতাংশ দায়ী করেছে রিপাবলিকানদের। ৩২ শতাংশ ডেমোক্র্যাটদের। আর ৪৭ শতাংশ কংগ্রেস সাংসদদের।

রাজনৈতিক অচলাবস্থার জন্য ৪৯ শতাংশ মানুষ দায়ী করেছে সংবাদমাধ্যমকে। তাঁরা আবার এ পরিস্থিতির জন্যে সামাজিক যোগাযোগের মাধ্যমকেও দায়ী করেছে।

৪২ শতাংশ বলছে, ট্রাম্পের নির্বাচন বৈধ ছিলো না। ১৪ শতাংশ মনে করে, সাবেক রাষ্ট্রপতি ওবামার ২০০৮ সালের নির্বাচন বৈধ ছিলো না।

ওয়াশিংটন পোস্ট-ইউনিভার্সিটি অফ ম্যারিল্যান্ড জরিপ চলে ২৭শে সেপ্টেম্বর থেকে ৫ই অক্টোবর পর্যন্ত। ১,৬৬৩ জনের সাক্ষাৎকার নেয়া হয় টেলিফোন, মুঠোফোন ও অনলাইনের মাধ্যমে। তবে জরিপের ফলাফল ৩.৫ শতাংশ এদিক-ওদিক হতে পারে বলেও জানানো হয়।

জরিপে অংশ নেয়া ৭০ শতাংশ ট্রাম্প প্রশাসনকে অচল বলছে। ৮০ শতাংশ কংগ্রেস সম্পর্কেও একই মত দিয়েছে। সিএনএন।

About superadmin

Check Also

ইসরাঈল সফর বাতিলের ঘোষণা দিচ্ছে বিদেশী প্রতিষ্ঠানগুলো

ফিলিস্তিনী প্রতিরোধ আন্দোলন হামাসের রকেট বৃষ্টি ছাড়াই ইসরাঈলী অর্থনীতিতে খাদ তৈরির সুযোগ করে দিয়েছেন মার্কিন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *