Breaking News
Home / আন্তর্জাতিক / লেবাননে হামলা হলে ইসরাঈলে হাজার হাজার ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হবে: ইসরাঈল

লেবাননে হামলা হলে ইসরাঈলে হাজার হাজার ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হবে: ইসরাঈল

লেবাননে হামলা হলে, ইসরাঈলের দিকে হাজার হাজার ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হবে বলে ধারণা সামরিক বিশেষজ্ঞদের। আরবভিত্তিক সংবাদমাধ্যম ‘রায় আল ইউম’ এর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তাতে বলা হয়, সৌদি আরব ও লেবাননে যুদ্ধের আশঙ্কা ছড়ালেও সম্ভাব্য যুদ্ধের পরিণতি নিয়ে ভাবছে ইসরাঈলও। ইসরাঈলি নিরাপত্তা সূত্রের বরাতে জানানো হয়, ইসরাঈলি সামরিক বাহিনীর কমান্ডারদের আশঙ্কা, যুদ্ধ শুরু হলে লেবানন থেকে ইসরাঈলের দিকে প্রতিদিন হাজার হাজার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হতে পারে।

ইসরাঈলের প্রতিরক্ষা মন্ত্রী এভিগডোর লিবারম্যান বলেন, হিজবুল্লাহ একটি বিশাল সেনাবাহিনীর মতো – যাদের সামর্থ্য ন্যাটোর কোনো কোনো সদস্য দেশ থেকেও শক্তিশালী! ‌ইসরাঈলি যুদ্ধবিমানগুলো আকাশসীমা লঙ্ঘন করে সব সময় দক্ষিণ লেবাননে টহল দিলেও হিজবুল্লাহ তার সামরিক শক্তি বাড়াচ্ছে বলে মন্তব্য দেশটির সামরিক বিশেষজ্ঞদের।

এদিকে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রাচ্যে অস্থিরতার সুযোগে সুন্নী মুসলিমদের নেতৃত্ব কুক্ষিগত করার কৌশল নিয়ে এগোচ্ছে ইসরাঈল। এ পরিকল্পনার অংশ হিসেবে শিয়াপন্থী ইরান ব্লকের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় দেশগুলোকে সমর্থন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সম্প্রতি ফাঁস হওয়া এক কূটনৈতিক তারবার্তায় (কেবল) এমন পরিকল্পনার কথা উঠে এসেছে বলে জানায় সংবাদমাধ্যমটি।

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনায় ইন্ধনের ক্ষেত্রে সৌদি আরব ও ইসরাঈলের গোপন আঁতাত রয়েছে এমন গুঞ্জন ছিলো আগে থেকেই। এবার ফাঁস হওয়া কূটনৈতিক তারবার্তায়ও এর আলামত মিলেছে। তারবার্তাটিতে দেখা যায়, ইসরাঈল বিভিন্ন দেশে তার দূতাবাসগুলোকে সৌদি আরবকে সমর্থন এবং লেবাননকে অস্থিতিশীল করতে দেশটির অব্যাহত প্রচেষ্টার পক্ষে লবিং জোরদারের নির্দেশনা দিয়েছে। ইসরাঈলি পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত ঐ তারবার্তা ফাঁস করেছে দেশটির চ্যানল-১০ নিউজ। এতে জোর দিয়ে বলা হয়, ইরান ও হিজবুল্লাহর যৌথ কার্যক্রম এ ‘অঞ্চলের জন্যে ধ্বংসাত্মক।

About superadmin

Check Also

ইসলাম ও তুরস্ককে পশ্চিমারা সহ্য করতে পারছে না: এরদোগান

তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন: তুরস্কের বর্তমান সমস্যা শুধুমাত্র তার নিজের বা তার দলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *