Home / খেলাধূলা / ইতালিকে কাঁদিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়ে গেলো সুইডেন!

ইতালিকে কাঁদিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়ে গেলো সুইডেন!

italy missed world cup 2018 এর ছবি ফলাফল

ফিফা বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্ব থেকে বিদায় নিলো চারবারের (১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬) বিশ্ব-চাম্পিয়ন ইতালি! গতরাতে প্লে-অফের ফিরতি লেগে স্বাগতিক ইতালি সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করলে, তাদের বিদায় ঘণ্টা বেজে যায়। এর আগে ১০ই নভেম্বর স্বাগতিক সুইডেনের কাছে প্রথম লেগে ইতালি ০-১ ব্যবধানে হেরে যায়। ফলে, আগামী বছর রাশিয়ায় অনুষ্ঠিতব্য ২১শ বিশ্বকাপ ফুটবলের আসরটি হবে ইতালিবিহীন! এ পর্যন্ত অনুষ্ঠিত ২০টি বিশ্বকাপ ফুটবল আসরে শুধু ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপ আসরটি ছিলো ইতালিবিহীন।

গোটা ম্যাচে ৭৭ ভাগ বল দখলে রেখেও অবশেষে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়তে হয়েছে বুফন-কিয়েল্লিনি-বোনুচ্চিদেদের!

italy 0 - Sweden 0 এর ছবি ফলাফল

অন্যদিকে, প্রায় এক যুগ পর আবার বিশ্বকাপ ফুটবল খেলার সুযোগ পেলো জ্লাতান ইব্রাহিমোভিচের দেশ সুইডেন। এর আগে সুইডেন ১১টি বিশ্বকাপ ফুটবল আসরে অংশ নিয়েছে। তাদের সর্বোচ্চ সাফল্য ছিলো ১৯৫৮ এর বিশ্বকাপে রানারআপ হওয়া। সেবার ফাইনালে ব্রাজিল ৫-২ গোলে স্বাগতিক সুইডেনকে হারিয়ে অপরাজিত চাম্পিয়ন হয়। ঐ ম্যাচে ভাভা ও পেলে ২টি করে গোল করেছিলেন।

ইউরোপ থেকে আগামী বিশ্বকাপ ফুটবল আসরে আর একটিমাত্র দেশের তথা আয়ারল্যান্ড ও ডেনমার্কের মাঝে যে কোনোটির অংশগ্রহণের সুযোগ রয়েছে – যা নিশ্চিত হবে আজ রাতে। প্রথম লেগে কোপেনহেগেনে তাদের ম্যাচ গোলশূন্যভাবে শেষ হয়। ফলে, আজ ডাবলিনে ফিরতি লেগে ডু অর ডাই হবে।

উল্লেখ্য, আগামী বছর রাশিয়া বিশ্বকাপে মোট ৩২টি দেশ খেলবে। এ পর্যন্ত ২৯টি দেশ তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে; যথা- স্বাগতিক রাশিয়া, ব্রাজিল, ইরান, জাপান, মেক্সিকো, বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, জার্মানি, ইংল্যান্ড, স্পেন, নাইজেরিয়া, কোস্টারিকা, পোল্যান্ড, মিশর, আইসল্যান্ড, সার্বিয়া, পর্তুগাল, ফ্রান্স, উরুগুয়ে, আর্জেন্টিনা, কলোম্বিয়া, পানামা, সেনেগাল, মরক্কো, তিউনিশিয়া, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া ও সুইডেন। এদের মাঝে ইউরোপের আইসল্যান্ড এবং মধ্য আমেরিকার পানামা প্রথমবারের মতো অংশ নেবে। স্টাফ রিপোর্টার।

About superadmin

Check Also

রাশিয়া বিশ্বকাপের ৮ গ্রুপ চূড়ান্ত

বিশ্বকাপের আট গ্রুপ: গ্রুপ এ: রাশিয়া, উরুগুয়ে, মিশর, সৌদি আরব গ্রুপ বি: পর্তুগাল, স্পেন, ইরান, মরক্কো গ্রুপ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *