Breaking News
Home / আন্তর্জাতিক / ইসলামে উদারপন্থী বা অনুদারপন্থী বলে কিছু নেই; ইসলাম একটিই: এরদোগান

ইসলামে উদারপন্থী বা অনুদারপন্থী বলে কিছু নেই; ইসলাম একটিই: এরদোগান

এরদোগান এর ছবি ফলাফল

শুক্রবার তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়্যেব এরদোগান পরোক্ষভাবে সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে উদ্দেশ্য করে বলেছেন: সৌদি আরবের এ কর্মকর্তা ইসলামী চেতনাকে ধারণ করেন না। ‘উদারপন্থি’ ইসলাম আর ‘অনুদারপন্থি’ ইসলাম মূল ইসলামকে দুর্বল করতে পশ্চিমাদের সৃষ্টি করা একটি ধারণা।

গত ২৪শে অক্টোবর সৌদি রাজধানী রিয়াদে এক বিনিয়োগ সম্মেলনে যুবরাজ মুহাম্মাদ বিন সালমান প্রতিশ্রুতি ব্যক্ত করেছিলেন: সৌদি আরবকে তিনি ‘উদারপন্থি ইসলামে’ ফিরিয়ে আনবেন।

এ প্রসঙ্গে জনাব এরদোগান বলেন: ‘উদারপন্থি ইসলামের ধারণা পশ্চিমা দেশগুলো থেকে তৈরি হয়েছে। কিন্তু ইসলামে কোনো উদারপন্থি বা অনুদারপন্থি বলে কিছু নেই; ইসলাম একটিই। এ ধরনের পরিভাষা ইসলামকে দুর্বল করার জন্যে ব্যবহার করা হয়। এখন এই ধারণা যে ব্যক্তি উচ্চারণ করছেন, মনে করছি তিনি নিজেই এই ধারণা বিশ্বাস করেন। কিন্তু আপনাকে জানতে হবে এটা আপনার বিষয় নয়।’ এরদোগান এসব কথা বললেও যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের নাম উল্লেখ করেননি।

সৌদি আরবে ইসলাম যদিও সরকারিভাবে অনুসৃত আদর্শ। তবে দেশটির সরকার ওয়াহাবী মতবাদ নামে একটি আদর্শ প্রচারের জন্যে আলেমদেরকে পৃষ্ঠপোষকতা দিয়ে থাকে। এই একই আদর্শ চর্চা করে তাকফিরি সন্ত্রাসীরা মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন এলাকায় বর্বরতা চালাচ্ছে। সূত্র: ইরানী সংবাদমাধ্যম ‘পার্সটুডে’।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *