Breaking News
Home / আন্তর্জাতিক / আমেরিকাকে আমরা পরোয়া করি না: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আমেরিকাকে আমরা পরোয়া করি না: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, জেরুজালেম মুসলমানদের পবিত্র স্থান। এটি রক্ষার লড়াইয়ে আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্কের বিষয়টি গুরুত্বপূর্ণ নয়। তারা পরাশক্তি হতে পারে। কিন্তু মালয়েশিয়া তার পরোয়া করে না। আমাদেরও মর্যাদা রয়েছে। তাদের কাছে আমরা ঋণ চাই না, বরং বহু বিষয়ে উল্টো তারা আমাদের সহায়তা চায়। বিমান ও অন্যান্য সামগ্রী কেনার ব্যাপারে তারা আমাদের সাহায্য করতে আগ্রহ দেখায়। জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির প্রতিবাদে গতকাল জুমার নামাজের পর এক বিক্ষোভ সমাবেশে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নাজিব রাজাক

মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়াতে অনুষ্ঠিত এ বিক্ষোভে সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির বিন মোহাম্মদসহ অন্তত ১০ হাজার মানুষ অংশ নেন। বিক্ষোভ সমাবেশে দেয়া ভাষণে নাজিব রাজাক বলেন: জেরুজালেম নিয়ে ট্রাম্পের ঐ ঘোষণার বিরুদ্ধে মালয়েশিয়া তার সর্বশক্তি প্রয়োগে প্রস্তুত। আমরা আমাদের অবস্থানে অটল রয়েছি। স্বাধীন ও স্বার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করছি। বায়তুল মুকাদ্দাসকে আমরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চাই। ২০১৭ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র সফরকালে ট্রাম্প আমাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। কিন্তু তা ইসলামের পবিত্রতা রক্ষার মূলনীতি থেকে আমাদের টলাতে পারবে না। কোনো অবস্থাতেই ইসলামের পবিত্রতা বিসর্জন দেয়া হবে না। জেরুজালেম একদিন ফিলিস্তিনীদের হবে; মুসলমানদের হবে। এর জন্যে আমরা সম্ভব সবকিছুই করবো। আমরা একটি সঙ্কুচিত ফিলিস্তিন চাই না। একটি সার্বভৌম ও মর্যাদাপূর্ণ ফিলিস্তিন রাষ্ট্র দেখতে চাই।

মালয়েশিয়ার ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল কোয়ালিশন আয়োজিত এ বিক্ষোভে দেশটির বিরোধী দল মালয়েশিয়ান ইসলামিক পার্টির (পিএএস) নেতারাও অংশ নেন। সূত্র: দ্য স্টার।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *