Breaking News
Home / আন্তর্জাতিক / সুদানের সঙ্গে সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াবে তুরস্ক

সুদানের সঙ্গে সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াবে তুরস্ক

সুদানের সঙ্গে সামরিক ও অর্থনৈতিক সহযোগিতার পরিসর আরো বাড়াবে তুরস্ক। রাষ্ট্রীয় সফরে রবিবার সুদান পৌঁছার পর, দেশটির সঙ্গে এ সংক্রান্ত চুক্তিতে সই করেছেন তুর্কি রাষ্ট্রপতি এরদোগান। এছাড়া, কৌশলগত সহযোগিতা বিষয়ক একটি কাউন্সিল গঠনেও দু’ দেশের মাঝে চুক্তি হয়েছে।

সুদানের সঙ্গে সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াবে তুরস্ক

এর আগে খার্তুম বিমানবন্দরে পৌঁছালে, সেখানে এরদোগানকে অভ্যর্থনা জানান সুদানের রাষ্ট্রপতি ওমর আল-বশির। দু’ শীর্ষ নেতার বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদারে গুরুত্ব দেয়া হয়।

তুরস্কের সঙ্গে সুদানের বাণিজ্যের পরিমাণ প্রায় ৫০০ মিলিয়ন ডলার। এ অর্থের পরিমাণ আরো বাড়াতে চায় আঙ্কারা।

এক সংবাদ সম্মেলনে এরদোগান বলেন: দু’ মুসলিম দেশ প্রাথমিকভাবে বার্ষিক বাণিজ্যের পরিমাণ এক বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। পরে এটি ১০ বিলিয়ন ডলারে উন্নীত করা হবে।

২০১১ সালে দক্ষিণ সুদান আলাদা হয়ে যাওয়ার পর থেকে সুদানের অর্থনীতি বেশ চাপের মুখে রয়েছে। ঐ বিচ্ছেদের ঘটনায় তেলের খনিগুলোর একটা বড় অংশের নিয়ন্ত্রণ হারায় সুদান। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে বিনিয়োগে নজর দিয়েছে তুরস্ক। দু’ দেশের সম্পর্কেও ইতিবাচক অগ্রগতি হয়েছে। যুক্তরাষ্ট্র কর্তৃক জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী ঘোষণার প্রতিবাদে তুরস্কে ওআইসি’র জরুরি সম্মেলনে অংশ নিয়েছেন সুদানের রাষ্ট্রপতি ওমর আল বশির। এরদোয়ানের এ সফরকে স্বাগত জানিয়ে তিনি একে ঐতিহাসিক হিসেবে আখ্যা দিয়েছেন।

সুদান থেকে শাদ ও তিউনিসিয়া সফরে যাওয়ার কথা রয়েছে তুর্কি রাষ্ট্রপতির। মিডল ইস্ট আই।

About superadmin

Check Also

যুক্তরাষ্ট্রের উচিত নিজের পদক্ষেপগুলোর দিকে তাকানো: এরদোগান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন: যুক্তরাষ্ট্র যদি আটক খৃষ্টান যাজককে ফিরিয়ে নিতে চায়, তবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *