Home / আন্তর্জাতিক / পাকিস্তানে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ

পাকিস্তানে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ

পাকিস্তানে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ওয়ালিদ আবু আলীকে যতো দ্রুত সম্ভব দেশে ফেরার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। শুক্রবার রাওয়ালপিন্ডিতে মুম্বাই হামলায় অভিযুক্ত হাফিজ সাইদের সঙ্গে একমঞ্চে দেখা যায় ফিলিস্তিনের রাষ্ট্রদূত ওয়ালিদ আবু আলীকে। জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির প্রতিবাদে ঐ সমাবেশের আয়োজন করা হয়েছিলো। কিন্তু হাফিজ সাঈদের সঙ্গে এক মঞ্চে তার উপস্থিতির ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানায় ভারত। ফিলিস্তিনের কাছে জোরালো প্রতিবাদ পাঠায় দিল্লি। এরপরই তাকে দেশে ডেকে পাঠায় ফিলিস্তিনের কর্তৃপক্ষ।

Walid Abu Ali+Hafiz Said এর ছবি ফলাফল

ফিলিস্তিন কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেমের প্রতি সংহতি প্রকাশ করে রাওয়ালপিন্ডির ঐ সমাবেশের আয়োজন করা হয়েছিলো। তবে সেখানে সন্ত্রাসবাদকে সমর্থনের দায়ে জাতিসংঘ কর্তৃক চিহ্নিত ব্যক্তির সঙ্গে ফিলিস্তিনী রাষ্ট্রদূতের অংশগ্রহণ ছিল অনিচ্ছাকৃত।

ভারতে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত আদনান আবু আল-হাইজা জানিয়েছেন, ওয়ালিদকে যতো দ্রুত সম্ভব দেশে ফেরার নির্দেশ দেয়া হয়েছে। ঐতিহাসিকভাবে ভারতের সঙ্গে ফিলিস্তিনের ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। ফলে, ভারত কর্তৃক ঘোষিত সন্ত্রাসবাদীর সঙ্গে ফিলিস্তিনের রাষ্ট্রদূতের এক মঞ্চে থাকা গ্রহণযোগ্য হতে পারে না।

এদিকে, পাকিস্তানে কর্মরত একজন কূটনীতিকের ব্যাপারে ভারতের আপত্তি প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা জানাতে যে সমাবেশের আয়োজন করা হয়, সেখানে দেশটির রাষ্ট্রদূতের অংশগ্রহণের সিদ্ধান্তের প্রতি পাকিস্তান শ্রদ্ধাশীল। ঐ সমাবেশে হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। সেখানে অর্ধ-শতাধিক বক্তার একজন ছিলেন হাফিজ সাঈদ। তার বাক স্বাধীনতার ওপর জাতিসংঘ কোনো বিধি-নিষেধ আরোপ করেনি।

উল্লেখ্য, জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির সিদ্ধান্ত জাতিসংঘের ভোটাভুটিতে বিপুল ভোটে প্রত্যাখ্যাত হয়। গত ২২শে ডিসেম্বরের তাতে ভারত ও পাকিস্তান দু’ দেশই ট্রাম্প প্রশাসনের রক্তচক্ষু উপেক্ষা করে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয়। সূত্র: আল জাজিরা ও জি নিউজ।

About superadmin

Check Also

তুরস্ক মার্কিন পণ্যের বিশাল অর্ডার বাতিল করেছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক্স পণ্য বয়কটের আহ্বানের পর, আইফোনের ৫০ মিলিয়ন ডলারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *