Home / আন্তর্জাতিক / মার্কিন রাষ্ট্রদূতের মন্তব্য বর্ণবাদী: হামাস

মার্কিন রাষ্ট্রদূতের মন্তব্য বর্ণবাদী: হামাস

ট্রাম্পের বিতর্কিত জেরুজালেমনীতি ঘোষণার জেরে ফিলিস্তিনীদের প্রতিক্রিয়া নিয়ে ইসরাঈলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের মন্তব্যকে ‘বর্ণবাদী’ বলে উল্লেখ করেছে ফিলিস্তিনী মুক্তি যু্দ্ধের সংগঠন হামাস।

বৃহস্পতিবার জেরুজালেম পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন রাষ্ট্রদূত ফ্রেইডম্যান ফিলিস্তিনীদের প্রতিক্রিয়াকে ‘কুৎসিত, অবাঞ্ছিত উত্তেজক ও সেমিটিকবিরোধী’ বলে মন্তব্য করেন।

শনিবার এক বিবৃতিতে হামাসের মুখপাত্র ফোউজি বারহোউম বলেন: ফিলিস্তিনীদের প্রতিক্রিয়া নিয়ে ফ্রেইডম্যানের বিবরণে তার বর্ণবাদ, ইতিহাসকে অবহেলা, ফিলিস্তিনীদের অধিকার ও আন্তর্জাতিক আইনের প্রতি অবজ্ঞাই প্রতিফলিত হয়েছে। এ নীতিতে আমাদের জনগণের বিরুদ্ধে সব ধরনের অপরাধ ও নিষেধাজ্ঞায় তারা (মার্কিনীরা) দখলদারিত্বের অংশীদার। ফ্রেইডম্যানের এ বক্তব্য মার্কিন প্রশাসনের সঙ্গে ফিলিস্তিনের সম্পর্ক ছিন্ন করা এবং অসলো চুক্তি বাতিলের বৈধতা দিয়েছে।

১৯৯৩ সালের সেপ্টেম্বরে ফিলিস্তিনী স্বাধীনতা সংস্থা ও ইসরাঈলের মাঝে অসলো শান্তি চুক্তি হয়। তাতে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ফিলিস্তিনীদের নিজস্ব শাসন ব্যবস্থা চালুর কথা বলা হয়। চুক্তিতে ফিলিস্তিনীদের সশস্ত্র প্রতিরোধ থেকে বিরত থেকে ইসরাঈলের সঙ্গে নিরাপত্তা সহায়তা বাড়ানোর কথা বলা হয়।

মধ্যপ্রাচ্য সংকটের মূলে রয়েছে জেরুজালেম। ফিলিস্তিনীরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে মনে করে পূর্ব জেরুজালেমকে। ৬ই ডিসেম্বর ট্রাম্প জেরুজালেমকে ইসরাঈলের রাজধানীর স্বীকৃতি দিলে ফিলিস্তিন জুড়ে বিক্ষোভ শুরু হয়। এরপর থেকে ইসরাঈলী বাহিনীর হামলায় ১৫ ফিলিস্তিনী নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক হাজার। আনাদোলু।

About superadmin

Check Also

তুরস্ক মার্কিন পণ্যের বিশাল অর্ডার বাতিল করেছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক্স পণ্য বয়কটের আহ্বানের পর, আইফোনের ৫০ মিলিয়ন ডলারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *