Home / আন্তর্জাতিক / রুশ রাষ্ট্রপতি নির্বাচনে পুতিনের বিরুদ্ধে প্রার্থী হলেন মুসলিম মহিলা

রুশ রাষ্ট্রপতি নির্বাচনে পুতিনের বিরুদ্ধে প্রার্থী হলেন মুসলিম মহিলা

২০১৮ সালের রুশ রাষ্ট্রপতি নির্বাচনে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে প্রার্থী হয়েছেন আইনা গামজাটোভা নামের ৪৬ বছরের এক মুসলিম নারী। দাগেস্তান এলাকার বাসিন্দা এ নারীর কয়েকশ সমর্থকরা শনিবার উচ্ছ্বাস প্রকাশ করেন। ফেসবুকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত করার দু’ দিন পর এ উদযাপনে অংশ নেন তার সমর্থকরা।

Aina Gamzatova এর ছবি ফলাফল

গামজাটোভা রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম সংবাদমাধ্যম ইসলাম ডট রাইউ-এর প্রধান। এ সংবাদমাধ্যমের টেলিভিশন, রেডিও ও পত্রিকা রয়েছে। তিনি ইসলামের বিভিন্ন বিষয়ে বই লিখেন এবং একটি দাতব্য সংস্থা পরিচালনা করেন। তার স্বামী আখমাদ আবদুলায়েভ দাগেস্তান এলাকার একজন মুফতি।

রাশিয়ার মুসলমানদের মাঝে গামজাটোভার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি আলোচনার বিষয়ে পরিণত হয়েছে। অনেকেই মনে করছেন, স্বামীর ছত্রছায়া থেকে তার বের হওয়া উচিত নয়। আবার অনেকেই তার দৃঢ়তার প্রশংসা করছেন।

রাষ্ট্রপতি পুতিন নির্বাচনে জয়ী হয়ে ২০২৪ সাল পর্যন্ত চতুর্থ মেয়াদে ক্ষমতা ধরে রাখতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। পুতিন বিজয়ী হলে জোসেফ স্ট্যালিনের পর তিনি হবেন রাশিয়ার সবচেয়ে দীর্ঘতম শাসক।

পুতিনের সম্ভাব্য প্রার্থী আলেক্সি নাভালনিকে নির্বাচনে প্রার্থীতার অযোগ্য ঘোষণা করা হয়েছে। এমনকি তিনি ভোটও দিতে পারবেন না। আল জাজিরা।

About superadmin

Check Also

তুরস্ক মার্কিন পণ্যের বিশাল অর্ডার বাতিল করেছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক্স পণ্য বয়কটের আহ্বানের পর, আইফোনের ৫০ মিলিয়ন ডলারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *