Breaking News
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের হুমকিতে ভীত নয় ফিলিস্তিন

যুক্তরাষ্ট্রের হুমকিতে ভীত নয় ফিলিস্তিন

যুক্তরাষ্ট্র ফিলিস্তিনী শরণার্থীদের মানবিক সহায়তা বন্ধ করে দেয়ার হুমকি দিলেও এতে ভীত নয় দেশটির সরকার। কর্মকর্তা হানান আশরাবি আল-জাজিরাকে বলেছেন: ‘আমাদের ভয় দেখিয়ে লাভ হবে না’। ফিলিস্তিনী শরণার্থীদের সহায়তায় গঠিত জাতিসংঘের ত্রাণ তহবিলের একটা বড় অংশ আসে যুক্তরাষ্ট্র থেকে। ২০১৬ সালে ঐ সংস্থায় দেয়া মার্কিন সহায়তার পরিমাণ ছিল তিন হাজার কোটি টাকারও বেশি।

মঙ্গলবার এক টুইটার বার্তায় ট্রাম্প দাবি করেন: ফিলিস্তিনে প্রতি বছর কোটি কোটি টাকার মানবিক সহায়তা দিই আমরা। বিনিময়ে আমরা তাদের কাছে কৃতজ্ঞতা কিংবা সম্মান কিছুই পাই না। ঝুলে থাকা বহুল প্রতীক্ষিত ইসরাঈল-ফিলিস্তিন ব্যাপারেও সাড়া দিতে চায় না তারা।

৬ই ডিসেম্বর ট্রাম্প জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকেই বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদ জারি রয়েছে। সাধারণ পরিষদে ১২৮-৯ ভোটে পাস হয়েছে ফিলিস্তিনের পক্ষের প্রস্তাব। এর ধারাবাহিকতায় ট্রাম্প তার টুইট বার্তায় বলেছেন: সমঝোতার সবচেয়ে কঠিন বিষয় জেরুজালেমকে আমরা আলোচনার টেবিলের বাইরে এনেছি। নইলে ইসরাঈলকে আরো বেশি মূল্য দিতে হতো।

শান্তি আলোচনায় ফিলিস্তিনের কোনো আগ্রহ নেই দাবি করে মঙ্গলবারের টুইটার পোস্টে ট্রাম্প প্রশ্ন তোলেন: ‘কেন তবে আমরা তাদের  এখনো তহবিল যুগিয়ে যাব?’  জবাবে বিবৃতিতে হানান আশরাবি বলেন: রাষ্ট্রপতি ট্রাম্প আমাদের শান্তি, স্বাধীনতা ও ন্যায়বিচারের আকাঙ্ক্ষাকে অপমান করেছেন। এখন নিজের দায়িত্ব-জ্ঞানহীন পদক্ষেপের পরিণতির জন্যে ফিলিস্তিনীদের দোষারোপের সাহসও করছেন।

ট্রাম্পের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে ফিলিস্তিনী রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রদাইনাহ বলেছেন: জেরুজালেম সোনা-রুপা কোন কিছুতেই বিক্রি হবে না।

এর আগে জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিক্রিয়ায় প্যালেস্টাইনি লিবারেশন অর্গানাইজেশন – পিএলও জানিয়েছিলো, ট্রাম্প দ্বি-রাষ্ট্র নীতিকে ধ্বংস করে দিয়েছে। যুক্তরাষ্ট্র আর শান্তি প্রতিষ্ঠা করতে পারবে না।  আল-জাজিরা।

About superadmin

Check Also

ইরাকের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে সৌদি আরব: ইরাক

ইরাকের আসন্ন সংসদ নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছে সৌদি আরব। আল-মায়াদিন টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *