Breaking News
Home / আন্তর্জাতিক / ৪৩ হাজার সদস্য যুক্ত হচ্ছে তুর্কি সেনাবাহিনীতে

৪৩ হাজার সদস্য যুক্ত হচ্ছে তুর্কি সেনাবাহিনীতে

২০১৮ সালে তুর্কি সেনাবাহিনীতে যুক্ত হচ্ছে প্রায় ৪৩ হাজার সদস্য।  ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের সময়ে সাড়ে আট হাজার সেনাসদস্যকে ছাটাই করা হয়েছিলো। নতুন করে সেখানে ৪৩ হাজার সদস্য যুক্ত হলে ছাটাইদের শূন্যস্থান পূরণ হওয়ার পাশাপাশি  আরো ৩৪ হাজার লোকবল বাড়বে দেশটির সেনাবাহিনীতে।

নতুন লোকবলের মাঝে ৩ হাজার ৭৫৫ জন কর্মকর্তা ও ৫ হাজার ৩৭৫ জন অনুমোদিত সদস্য নেয়া হবে। বাহিনীতে ১৩ হাজার ২১৩ জন বিশেষায়িত সার্জেন্ট ও ২০ হাজার ৫৯৫ জন চুক্তিভিত্তিক কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।তুরস্ক ব্যর্থ অভ্যুত্থানের জন্যে দেশটির ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনকে দোষারোপ করে আসছে। তাতে প্রায় ৩০০ মানুষকে হত্যা করা হয়। এরপর সামরিকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যাপক শুদ্ধি অভিযান চালানো হয়। ২০১৬ সালের জুলাই মাসের পর হাজার হাজার বেসামরিক চাকরিজীবী ও নিরাপত্তা কর্মীকে সাময়িক বহিস্কার করা হয়েছে অথবা চাকরি থেকে বাদ দেয়া হয়েছে। এমনকি অনেককে বিচারের জন্যে কারাগারেও পাঠানো হয়েছে।

সরকার বলছে, ফেতুল্লাহ গুলেনের সমর্থকদের রাষ্ট্রীয় ও সামাজিক প্রতিষ্ঠান থেকে বের করে দিতেই এ শুদ্ধি অভিযান ও আটক করা হয়েছে। স্থানীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার পাশাপাশি তুরস্কের ইউরোপিয়ান ‍মিত্ররাও এ গ্রেফতার ও ছাঁটাইকে স্বেচ্ছাচারিতা উল্লেখ করে বিরোধীদের চুপ করিয়ে দিতেই সরকার ব্যর্থ অভ্যুত্থানের ঘটনাকে কাজে লাগাচ্ছে বলে মনে করে।

ব্যর্থ অভ্যুত্থানের পর ফেতুল্লাহ গুলেনের সঙ্গে সম্পৃক্ত সামরিক বাহিনীর ৮ হাজার ৫৬৫ সদস্যকে বহিস্কার করা হয়েছে। এদের মাঝে ১৫০ জন জেনারেল, ৪ হাজার ৬৩০ জন কর্মকর্তা, ২ হাজার ১৬৭ জন নন-কমিশন্ড কর্মকর্তা, এক হাজার ২১০ জন বিশেষায়িত সার্জেন্ট ও চুক্তিভিত্তিক সেনা সদস্য আর ৪১১ জন বেসামরিক কর্মচারী ও শ্রমিক। এছাড়া, ১৬ হাজার ৪০৯ জন সামরিক শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। আনাদোলু ও আল-জাজিরা।

About superadmin

Check Also

পাকিস্তানের স্বার্থবিরোধী’ মার্কিন রেডিও বন্ধ করে দিলো ইসলামাবাদ

পাকিস্তানের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত একটি রেডিও স্টেশন বন্ধ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *