Breaking News
Home / আন্তর্জাতিক / অরুণাচল নামে ভারতের কোন প্রদেশ নেই: চীন

অরুণাচল নামে ভারতের কোন প্রদেশ নেই: চীন

অরুণাচল নামে ভারতে কোন প্রদেশের অস্তিত্ব রয়েছে বলে স্বীকার করেনি চীন। কারণ, চীন অরুণাচলকে নিজের ভূমি হিসেবে দাবি করে আসছে এবং ভূণ্ডটিকে দক্ষিণ তিব্বত অভিহিত বলে করে থাকে।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, চীনা সেনারা সীমান্ত অতিক্রম করে অরুণাচলের ২০০ মিটার ভেতরে ঢুকে পড়ে। তারা আপার সিয়াং নামক একটি গ্রাম পর্যন্ত পৌঁছে যায়। এ বিষয়ে গত বুধবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গ্যাং শোয়াংগ বলেন: ‘সীমান্ত নিয়ে আমাদের অবস্থান স্পষ্ট ও দৃঢ়। তথাকথিত অরুণাচল প্রদেশের অস্তিত্ব আমরা কখনও স্বীকার করিনি।’ সীমান্ত অতিক্রম করে চীনা সেনাদের ভারতীয় ভূখণ্ড প্রবেশের খবর তার জানা নেই বলে গ্যাং দাবি করেন।

ভারতের সঙ্গে চীনের ৩.৪৮৮ কিলোমিটার দীর্ঘ বিতর্কিত সীমান্ত রয়েছে। সূত্রের খবর, সেই ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল’ পার করে চীনা সেনাবাহিনী নির্মাণের জন্যে প্রয়োজনীয় কিছু জিনিসপত্র নিয়ে ভারতে ঢুকে পড়লে ভারতীয় সেনা বাধা দেয়। চীনের সেনা সেসব সামগ্রী ফেলেই পালিয়েছে বলে জানা গেছে। এ প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সীমান্তে শান্তি বজায় রাখতে ভারত ও চীন উভয়েরই কিছু নীতি আছে। সেসব নীতি মেনে শান্তি বজায় রাখা উচিৎ দু’ দেশের। পাশাপাশি ডোকলাম প্রসঙ্গে শুয়াং বলেন, ডোকলাম সমস্যা সুষ্ঠুভাবেই সমাধান হয়েছে। এনডিটিভি ও সিনহুয়া।

About superadmin

Check Also

পাকিস্তানের স্বার্থবিরোধী’ মার্কিন রেডিও বন্ধ করে দিলো ইসলামাবাদ

পাকিস্তানের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত একটি রেডিও স্টেশন বন্ধ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *