Breaking News
Home / আন্তর্জাতিক / ব্যর্থতার দায় পাকিস্তানের ঘাড়ে চাপাচ্ছে যুক্তরাষ্ট্র: ইমরান খান

ব্যর্থতার দায় পাকিস্তানের ঘাড়ে চাপাচ্ছে যুক্তরাষ্ট্র: ইমরান খান

সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের যথাযথ পদক্ষেপ না নেয়ার মার্কিন অভিযোগ অস্বীকার করেছেন পাকিস্তান তেহরিক ই ইনসাফ নেতা ইমরান খান। যুক্তরাষ্ট্রের আফগান নীতি ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক এ অধিনায়ক। তার দাবি, নিজেদের ব্যর্থতার দায় পাকিস্তানের ঘাড়ে চাপাচ্ছে আমেরিকা।

সম্প্রতি এক টুইটার বার্তায় ট্রাম্প পাকিস্তানের বিরুদ্ধে মিথ্যাচার ও সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তোলার পর বৃহস্পতিবার (৫ই জানুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতর থেকে সেই সাহায্য বন্ধের ঘোষণা আসে। এ প্রেক্ষাপটে শনিবার পাঞ্জাবে এক নির্বাচনী সমাবেশে ইমরান বলেন: দুর্নীতিবাজ’ নেতাদের  ভুল নীতির কারণে তার দেশকে অপদস্থ হতে হয়েছে। যুক্তরাষ্ট্রের আফগান নীতির সমালোচনা করে তিনি বলেন, সুদীর্ঘ ১৬ বছর ধরে মার্কিন সেনারা আফগানিস্তানে আছে। তবে সেখানকার শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে তারা ব্যর্থ হয়েছে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে সন্ত্রাসবাদ দমনে ব্যর্থ হয়ে সেই দোষ এখন পাকিস্তানের ওপর চাপাতে চাইছে আমেরিকা।

ট্রাম্পের টুইটের ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার (৫ই জানুয়ারি) মার্কিন পররাষ্ট্র দফতর থেকে পাকিস্তানকে নিরাপত্তা সহায়তা দেয়া বন্ধের ঘোষণা আসে। যুক্তরাষ্ট্রের সুনির্দিষ্ট অভিযোগ, তালেবান ও হাক্কানী নেটওয়ার্কের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নেয়নি ইসলামাবাদ। সেই অভিযোগ অস্বীকার করে ইমরান বলেন: তার দেশ সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ৭০ হাজার মানুষ হারিয়ে বিপুল অর্থনীতির ক্ষতির শিকার হয়েছে।

কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে চারদিক থেকে অবরুদ্ধ আফগানিস্তানে ১৬ বছর ধরে জারি রয়েছে মার্কিন আগ্রাসন। আফগান যুদ্ধে সামরিক সরবরাহ ও সেনা পাঠানোর ক্ষেত্রে পাকিস্তান তাদের অপরিহার্য প্রবেশপথ। সে কারণেই যুক্তরাষ্ট্র পাকিস্তানকে একটা বড় পরিমাণের নিরাপত্তা ও সামরিক সহায়তা দিয়ে আসছে।  যুক্তরাষ্ট্রের আফগান নীতির সমালোচনা করে  তিনি বলেন: যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে সন্ত্রাসীদের দমন করতে ব্যর্থ হয়ে আমেরিকার নেতারা এর দায় পাকিস্তানের ওপর চাপাতে চাইছেন। আফগানিস্তানে ১৬ বছর ধরে তাদের সেনা রয়েছে। কিন্তু তারা সেখানে শান্তি ফেরাতে ব্যর্থ হয়েছে।

শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসী দাবি করেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তানে যৌথভাবে চালানো সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের  ১৬ বছরে পাকিস্তানের সামগ্রিক অর্থনীতিতে ১২ হাজার কোটি মার্কিন ডলার সমমূল্যের ক্ষতি হয়েছে। এবার তেহরিক নেতা ইমরান দাবি করলেন: সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধে পাকিস্তানের ত্যাগের কোন স্বীকৃতি বিশ্ব সম্প্রদায়ের কাছ থেকে পাওয়া যায়নি। বিদেশ ডেস্ক।

About superadmin

Check Also

পাকিস্তানের স্বার্থবিরোধী’ মার্কিন রেডিও বন্ধ করে দিলো ইসলামাবাদ

পাকিস্তানের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত একটি রেডিও স্টেশন বন্ধ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *