Breaking News
Home / আন্তর্জাতিক / সামরিক আলোচনায় বসতেও রাজি দু’ কোরিয়া

সামরিক আলোচনায় বসতেও রাজি দু’ কোরিয়া

উত্তর ও দক্ষিণ কোরিয়া সামরিক আলোচনায় বসতেও সম্মত হয়েছে। মঙ্গলবার উভয় দেশের উচ্চ পর্যায়ের বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। দু’ বছরেরও বেশি সময় পর দু’ দেশের মাঝে এ প্রথম বৈঠক অনুষ্ঠিত হলো।

আগামী মাসে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে উচ্চ পদস্থ একটি প্রতিনিধি দল ও চিয়ারিং স্কোয়াড পাঠাবে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার বিবৃতিতে বলা হয়েছে, আলোচনার সময় উত্তর কোরীয় প্রতিনিধি দলের প্রধান পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রসঙ্গ সম্পর্কে নেতিবাচক মনোভাব দেখিয়েছেন।

২০১৫ সালের ডিসেম্বরে সর্বশেষ দু’ কোরিয়ার মাঝে আলোচনা অনুষ্ঠিত হয়েছিলো। পিয়ংইয়ংয়ের ছোড়া রকেট ও পারমাণবিক পরীক্ষার প্রতিক্রিয়ায় সিউল কেয়াসং শিল্প এলাকার একটি যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করার পর দু’ কোরিয়ার সম্পর্কে অবনতি ঘটে। এর পরপরই উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ার সঙ্গে টেলিফোনসহ সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়। সাম্প্রতিক বছরগুলোতে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও চাপ উপেক্ষা করে পিয়ংইয়ংয়ের একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পারমাণবিক কর্মসূচি নিয়েও দু’ কোরিয়ার মাঝে উত্তেজনা বাড়ছিলো। তবে সম্প্রতি শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণে দেশটির শীর্ষনেতা কিম জং উনের আগ্রহের পর উত্তেজনা খানিকটা কমে আসার সম্ভাবনা তৈরি হয়। কিমের ভাষণের পর দু’ কোরিয়ার মধ্যে টেলিফোন হটলাইন ফের চালু হয়; এরপর দক্ষিণ কোরিয়ার আলোচনার প্রস্তাবে সাড়া দেয় পিয়ংইয়ং। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সকালে দু’ কোরিয়ার সীমান্ত এলাকার ‘যুদ্ধবিরতি গ্রাম’ পানমুনজমে দু’ পক্ষের মাঝে বৈঠক হয়। সূত্র: রয়টার্স

About superadmin

Check Also

পাকিস্তানের স্বার্থবিরোধী’ মার্কিন রেডিও বন্ধ করে দিলো ইসলামাবাদ

পাকিস্তানের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত একটি রেডিও স্টেশন বন্ধ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *