Breaking News
Home / আন্তর্জাতিক / যে কোনো মুহূর্তে সিরিয়ায় কুর্দি বাহিনীর ওপর হামলা হবে: এরদোগান

যে কোনো মুহূর্তে সিরিয়ায় কুর্দি বাহিনীর ওপর হামলা হবে: এরদোগান

তুরস্কে নিষিদ্ধ ঘোষিত বিদ্রোহী গোষ্ঠী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-এর নেতৃত্বে সিরিয়ায় একটি বাহিনী গড়ে তোলার মার্কিন পরিকল্পনার কঠোর সমালোচনা করেছে আঙ্কারা। সোমবার (আজ) এক  অনুষ্ঠানে তুর্কি রাষ্ট্রপতি রজব তাইয়্যেব এরদোগান বলেছেন: যে কোনো মুহূর্তে কুর্দিদের অধিকৃত সিরিয়ার আফরিন ও মানবিজ এলাকায় অভিযান চালানো হবে। সেখানে তুর্কি সামরিক বাহিনী যতো দ্রুত সম্ভব সমাধানে পৌঁছাবে। আমাদের প্রস্তুতি চূড়ান্ত।

এর আগে সিরিয়ার তুরস্ক সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী সীমান্তরক্ষী বাহিনী গড়ে তোলার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএস বিরোধী জোট। রবিবারের ঐ ঘোষণায় বলা হয়, এসডিএফের ৩০ হাজার সদস্য নিয়ে ঐ বাহিনী গঠন করা হবে।

সিরিয়ার মার্কিনপন্থী বিদ্রোহীদের জোট এই এসডিএফ। এ জোটের প্রধান শক্তি সশস্ত্র পিকেকে যোদ্ধারা।

এরদোগান বলেছেন: যুক্তরাষ্ট্র তুরস্কের সীমান্তে সন্ত্রাসী বাহিনী গঠনের কথা স্বীকার করেছে। ঐ বাহিনী গঠনের আগেই তাদের হত্যা করা হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় কুর্দি সীমান্তরক্ষী বাহিনী গঠনের সত্যতা নিশ্চিত করেছেন এসডিএফের জনসংযোগ কর্মকর্তা মুস্তাফা বালি। তিনি বলেন: ইতোমধ্যে প্রশিক্ষণ ‍শুরু হয়ে গেছে। আমরা সহযোগিতার নতুন ধাপে প্রবেশ করছি।

তুরস্ক সীমান্তে সিরিয়ার আফরিন জেলায় ইতোমধ্যে তুর্কি সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। এর আগে ২০১৭ সালে সিরিয়ায় প্রায় সাত মাস অভিযান চালিয়েছে তুরস্ক।

তুরস্কের দাবি, কুর্দি বাহিনীর হামলায় গত ৩০ বছরে তাদের নিরাপত্তা বাহিনীর প্রায় ৪০ হাজার সদস্য নিহত হয়েছে। ২০১৫ সালের জুলাই থেকে এ গোষ্ঠীর হামলায় সহস্রাধিক তুর্কি নাগরিক নিহত হয়েছে। সূত্র: বাংলা ট্রিবিউন।

About superadmin

Check Also

নাইজেরিয়ার গ্রামে হত্যাযজ্ঞের প্রধান ৩ সন্দেহভাজন গ্রেফতার

নাইজেরিয়ার স্থানীয় পুলিশ সোমবার জানিয়েছে, তারা দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় জমফারা রাজ্যের একটি গ্রামে হত্যাযজ্ঞ চালানোর অপরাধে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *