Home / আন্তর্জাতিক / উত্তর ইরাকে তুর্কি বিমান হামলায় নিহত ৪৯ কুর্দি সন্ত্রাসী

উত্তর ইরাকে তুর্কি বিমান হামলায় নিহত ৪৯ কুর্দি সন্ত্রাসী

ইরাকের উত্তরাঞ্চলে সেকুলার ও বামপন্থী সন্ত্রাসী গ্রুপ কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) ১৯টি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তুর্কি জঙ্গিবিমান। আজ (বৃহস্পতিবার) তুর্কি সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে যে, গত সোমবার চালানো ঐ হামলায় ৪৯ কুর্দি সন্ত্রাসী নিহত হয়েছে।

তুর্কি সরকারের সঙ্গে বিচ্ছিন্নতাবাদী কুর্দিদের বিরোধ অনেক পুরনো। ১৯৮০’র দশক থেকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে পিকেকে-র সঙ্গে দীর্ঘদিন ধরে লড়াই হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও তুরস্ক পিকেকে-কে সন্ত্রাসী গ্রুপ আখ্যা দিয়ে থাকে। এ পর্যন্ত পিকেকের সঙ্গে লড়াইয়ে ৪০ হাজার মানুষ নিহত হয়েছে। ২০১২ সালে তুর্কি সরকার ও কুর্দিদের মাঝে সম্পাদিত শান্তি চুক্তি দীর্ঘ আড়াই বছর পর ২০১৬ সালের জুন মাসে ভেঙে যায়। এরপর দু’ পক্ষের সংঘাত ফের শুরু হয়।

আজ লিখিত বিবৃতিতে তুর্কি সেনাবাহিনী বলেছে, তুরস্কের সীমান্ত পোস্টে হামলা চালানোর প্রস্তুতির অংশ হিসেবে ব্যবহৃত কুর্দি বিদ্রোহীদের ইরাকের আশ্রয়স্থল, পালিয়ে থাকার জায়গা ও অস্ত্রের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে তা গুড়িয়ে দেয়া হয়েছে। রয়টার্স।

About superadmin

Check Also

তুরস্ক মার্কিন পণ্যের বিশাল অর্ডার বাতিল করেছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক্স পণ্য বয়কটের আহ্বানের পর, আইফোনের ৫০ মিলিয়ন ডলারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *