Breaking News
Home / আন্তর্জাতিক / এবার কাতারে বিমান ও নৌবাহিনী মোতায়েন করবে তুরস্ক

এবার কাতারে বিমান ও নৌবাহিনী মোতায়েন করবে তুরস্ক

সিরিয়ায় কুর্দি গেরিলা সংগঠন পিকেকে ও দায়েশ (আইএস) দমনে তুর্কি সেনা মোতায়েনের পর, এবার কাতারে বিমান ও নৌবাহিনী মোতায়েন করার পরিকল্পনা নিয়েছে তুরস্ক। কাতারে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ফিকরেত ওজের বুধবার এ কথা জানিয়েছেন।

কাতারে আগেই স্থলবাহিনী মোতায়েন করেছে তুরস্ক। তবে কবে নাগাদ বিমান ও নৌবাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে, তা জানাতে অস্বীকার করেছেন তুর্কি রাষ্ট্রদূত।

ফিকরেত ওজের জানান, ২০১৪ সালের চুক্তি মোতাবেক, কাতারে স্থল, নৌ ও বিমানবাহিনী মোতায়েন করা হবে। বিমান ও নৌবাহিনী মোতায়েনের জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ এবং কবে এসব সেনা মোতায়েন করা হবে, তা আলোচনার মাধ্যমে দু’ দেশ ঠিক করবে। সিরিয়ায় চলমান সামরিক অভিযান ‘অলিভ ব্রাঞ্চ’ সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

২০১৫ সালে তুরস্ক প্রথম কাতারে সেনা মোতায়েন করে। এরপর গত ৫ই জুন কাতারের ওপর সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত সম্মিলিতভাবে অবরোধ আরোপ করলে, তুরস্ক দ্রুত দেশটিতে আরো সেনা পাঠায়। রাজধানী দোহার দক্ষিণের তারিক বিন জিয়াদ ঘাঁটিতে তুরস্ক সেনা মোতায়েন করেছে এবং সেখানে এক সঙ্গে পাঁচ হাজার সেনা অবস্থান করতে পারে। তবে ঐ ঘাঁটিতে বর্তমানে কতো সেনা অবস্থান করছে, তুর্কি রাষ্ট্রদূত তা জানাতে চাননি। আল-জাজিরা।

About superadmin

Check Also

ইসলাম ও তুরস্ককে পশ্চিমারা সহ্য করতে পারছে না: এরদোগান

তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন: তুরস্কের বর্তমান সমস্যা শুধুমাত্র তার নিজের বা তার দলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *