Breaking News
Home / আন্তর্জাতিক / শত্রুদের ষড়যন্ত্র রুখতে ইরান-তুরস্ক একমত

শত্রুদের ষড়যন্ত্র রুখতে ইরান-তুরস্ক একমত

উত্তর ইরাকে পরাজিত হওয়ার পর দুর্ভাগ্যক্রমে আজকে কিছু দেশ উত্তর সিরিয়ার ভৌগোলিক সীমানা পরিবর্তনের ষড়যন্ত্র করছে। তাই ইরান ও তুরস্ক ঐক্যবদ্ধভাবে ওইসব শত্রুদের ষড়যন্ত্রের মোকাবেলা করবে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

বুধবার ইরান সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলুর সঙ্গে বৈঠকে তিনি বলেন: এ অঞ্চলের কোনো দেশেরই এমন কোনো পরিস্থিতি তৈরি করা উচিত হবে না যাতে প্রতিবেশী কোনো দেশ হুমকি অনুভব করে।

এ সময় তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তা জোরদার করার গুরুত্ব তুলে ধরে বলেন: আঞ্চলিক দেশগুলোর স্বাধীনতা ও ভৌগোলিক সীমান্ত রক্ষার মধ্য দিয়ে এ অঞ্চলের স্থিতিশীলতা এবং নিরাপত্তা জোরদার করা সম্ভব হবে। আমাদের এমন পদক্ষেপ নেয়া উচিত যাতে কোনো দেশ হুমকি অনুভব না করে।

বৈঠকে হাসান রুহানি ইরান, তুরস্ক ও রাশিয়ার মধ্যে সহযোগিতা জোরদারের গুরুত্ব তুলে ধরে বলেন: এর ফলে সিরিয়ার ঐক্য ফিরিয়ে আনা যাবে এবং সন্ত্রাসবাদকে পরাজিত করে দেশটিতে শান্তি প্রতিষ্ঠা সহজ হবে।

এছাড়া, আঞ্চলিক সংকট সমাধানে রাশিয়ার সোচি শহরে ২৯শে জানুয়ারি অনুষ্ঠিত বৈঠক অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল বলে মন্তব্য করেন ইরানের প্রেসিডেন্ট। এ অঞ্চলের চলমান সংকট দীর্ঘায়িত করার বিষয়ে ইহুদিবাদী ইসরেঈল ও মার্কিন ষড়যন্ত্রের বিরুদ্ধেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

বৈঠকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন: ইরান ও তুরস্কের মাঝে বেড়ে চলা সুসম্পর্ক নষ্ট করতে আমেরিকা এ অঞ্চলে নতুন ষড়যন্ত্র করছে। মার্কিন ষড়যন্ত্র মোকাবেলার জন্য তেহরান ও আংকারার মধ্যে সক্রিয় সহযোগিতা জোরদার করা জরুরি বলে তিনি উল্লেখ করেন। চাভুসওগ্লু বলেন: আমরা মনে করি আঞ্চলিক দেশগুলোর ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য এসব ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানো উচিত। সূত্র: যুগান্তর।

About superadmin

Check Also

ইসলাম ও তুরস্ককে পশ্চিমারা সহ্য করতে পারছে না: এরদোগান

তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন: তুরস্কের বর্তমান সমস্যা শুধুমাত্র তার নিজের বা তার দলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *