Home / আন্তর্জাতিক / ইসরাঈলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে প্রশ্ন করায় সৌদী মহিলা গ্রেপ্তার

ইসরাঈলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে প্রশ্ন করায় সৌদী মহিলা গ্রেপ্তার

ইসরাঈলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে প্রশ্ন করায় সৌদি আরবের এক নারী এ্যাকটিভিস্টকে আটক করা হয়েছে। এখন তার ৫ বছরের কারাদণ্ড হতে পারে বলে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন এএলকিউএসটি।

সংগঠনটি বৃহস্পতিবার জানায়, সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবুকের কারাগারে দু’ বছরের বেশি সময় ধরে তাকে আটক রাখা হয়েছে। আল বালাওয়ি নামের ঐ নারীকে ২৩শে জানুয়ারি তাবুকের একটি থানায় রিপোর্ট করতে বলা হয়েছিলো যে তিনি কেবল গ্রেফতার হয়েছেন। কিন্তু তিনি বহু আগ থেকেই বিনাবিচারে আটক রয়েছেন।

কর্তৃপক্ষ আল বালাওয়িকে তার সামাজিক যোগাযোগের মাধ্যমের এ্যাকাউন্ট নিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন। এমনকি ইসরাঈলের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের স্বাভাবিকতা নিয়ে দেয়া পোস্ট নিয়েও তাকে প্রশ্ন করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া একটি ভিডিও ক্লিপে বালাওয়িকে বলতে শোনা গেছে, ইসরাঈলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার অর্থ হচ্ছে দখলদারিত্বকে মেনে নেয়া।

তিনি বলেন: বিষয়টি অত্যন্ত পরিষ্কার। ইসরাঈলকে আমরা কখনোই স্বীকৃতি দেবো না। তাতে আমাদের যতো মূল্য দিতে হোক না কেন। ইহুদিবাদী রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে, আরব দেশগুলোর তাতে কোনো লাভ নেই।

সম্প্রতি ইসরাঈল-সৌদি আরব সম্পর্কে উষ্ণতা দেখা গেছে। রিয়াদ-তেল আবিবের মাঝে কূটনৈতিক তৎপরতাও বেড়েছে।

দেশটির সাইবার অপরাধ আইনে বালাওয়ির বিচার চলছে। এতে তার ৫ বছরের জেল কিংবা ৮ লাখ ডলার জরিমান হতে পারে। এএলকিউএসটি বালাওয়ির নিশর্ত মুক্তির দাবি জানিয়েছে। আল জাজিরা।

About superadmin

Check Also

তুরস্কে মার্কিন যাজকের আপিল খারিজ

মার্কিন যাজক অ্যান্ড্রু ব্র্যানসন গৃহবন্দি ও ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য করা আপিল আবেদন খারিজ করে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *