Home / আন্তর্জাতিক / উত্তেজনার মাঝেই এরদোয়ানের সহযোগীর সঙ্গে মার্কিন উপদেষ্টার বৈঠক

উত্তেজনার মাঝেই এরদোয়ানের সহযোগীর সঙ্গে মার্কিন উপদেষ্টার বৈঠক

চলমান টানাপড়েনের ভেতরেই  তুর্কি রাষ্ট্রপতি রজব তাইয়্যেব এরদোয়ানের মুখপাত্রের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল এইচ.আর.ম্যাকমাস্টার। সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান নিয়ে যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে তুর্কি সরকারের মারাত্মক টানাপড়েন চলছে তখনই এ বৈঠক অনুষ্ঠিত হলো।

২০শে জানুয়ারি থেকে তুরস্ক সিরিয়ার আফরিন এলাকায় কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে। কিন্তু তা মোটেও ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র। কুর্দিরা আইএসবিরোধীযুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযানে সহযোগিতা করেছিলো এবং যুক্তরাষ্ট্র তাদের অস্ত্র দিয়ে সহযোগিতা করে। তুরস্ক ও যুক্তরাষ্ট্র দু’ দেশই ন্যাটোর সদস্য হলেও তুর্কি সরকার ওয়াইপিজি-কে নিজেদের শত্রু বলে বিবেচনা করে। সম্প্রতি সিরিয়ার তুর্কি অভিযান বন্ধের জন্য এরদোয়ানকে ফোন করেছিলেন মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প। তবে এরদোগান জানিয়ে দিয়েছেন, কুর্দিদের নিষ্ক্রিয় করতে তুর্কি সেনাবাহিনী প্রয়োজনে ইরাকে গিয়েও যুদ্ধ করবে।

ওয়াশিংটন ও ইস্তানবুলের মাঝে এ নিয়ে তুমুল উত্তেজনা চলার মাঝেই গতকাল (রবিবার) তুরস্ক সফর করেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা। তুরস্কে পৌঁছে তিনি রাষ্ট্রপতি এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিনের সঙ্গে সাক্ষাৎ করেন।

পরে এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, যুক্তরাষ্ট্র ও তুরস্কের মাঝে দীর্ঘমেয়াদী কৌশলগত অংশীদারত্ব প্রশ্নে দু’ পক্ষের মাঝে আলোচনা হয়েছে। এছাড়া, দু দেশের ভেতরের সামগ্রিক সম্পর্ক, অভিন্ন কৌশলগত চ্যালেঞ্জ ও আঞ্চলিক ঘটনাবলী নিয়ে আলোচনা হয়েছে।

তুর্কি রাষ্ট্রপতির কার্যালয়ের একটি সুত্র জানিয়েছে, দু’ পক্ষের সম্পর্করেখা প্রভাবিত করতে – এমন বিষয়গুলো শনাক্ত করার চেষ্টা করা হয়েছে। পাশাপাশি সন্ত্রাসবাদ মোকাবিলা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

শিগগিরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের তুরস্ক সফরের কথা রয়েছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন: তুরস্ক সফরে দু’ দেশের মাঝে নষ্ট হ্ওয়া আস্থার জায়গা ঠিক করতে টিলারসনকে বলবেন তিনি। তবে টিলারসন কবে তুরস্ক সফর করবেন, সে ব্যাপারে কিছু জানা যায়নি। রয়টার্স।

About superadmin

Check Also

তুরস্ক মার্কিন পণ্যের বিশাল অর্ডার বাতিল করেছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক্স পণ্য বয়কটের আহ্বানের পর, আইফোনের ৫০ মিলিয়ন ডলারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *