Home / আন্তর্জাতিক / তারা কখনো উছমানীয় থাপ্পড় খায়নি: এরদোগান

তারা কখনো উছমানীয় থাপ্পড় খায়নি: এরদোগান

যুক্তরাষ্ট্রের উদ্দেশে তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন: এটা খুবই পরিষ্কার যে, যারা বলেন, আমাদের ওপর আঘাত এলে, আমরাও জবাব দেবো – তারা কখনো উছমানীয় চড় খাননি।

মঙ্গলবার আঙ্কারায় জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির সংসদীয় দলের এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন: ন্যাটো আর যুক্তরাষ্ট্র এক জিনিস নয়। ন্যাটো বিভিন্ন দেশের একটি জোট আর যুক্তরাষ্ট্র একটি দেশ। তাই ন্যাটোর সঙ্গে যুক্তরাষ্ট্রের তুলনা হতে পারে না। সিরিয়ার কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজিকে যুক্তরাষ্ট্র অর্থ দেয়া বন্ধ না করার যে ঘোষণা দিয়েছে, তা তুরস্কের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অবশ্যই প্রভাব ফেলবে।

চলতি সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন তুরস্কে সফরে যাবেন বলে কথা রয়েছে। তার আগে এরদোগান এ বক্তব্য দিলেন। সাংসদদের উদ্দেশে দেয়া বক্তৃতায় তিনি আরো বলেন: এটা খুবই পরিষ্কার যে, যারা বলেন ‘আমাদের ওপর আঘাত এলে আমরাও জবাব দেবো’ তারা কখনো উছমানীয় চড় খাননি।” মার্কিন সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল পল ফ্রাংককে উদ্দেশ্য করে দৃশ্যত এরদোগান এ কথা বলেছেন।

গত সপ্তাহে সিরিয়ার মানবিজ সফরের সময় ফ্রাংক বলেছিলেন: তুরস্কের দাবি সত্ত্বেও মানবিজে মার্কিন সেনারা থাকবে। তখন তিনি দাবি করেন যে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে ওয়াইপিজি হচ্ছে সবচেয়ে কার্যকর শক্তি। শুধু তাই নয়, ওয়াইপিজির বিরুদ্ধে তুর্কি সেনা অভিযানের মাঝেই মার্কিন বাহিনী কুর্দি গেরিলাদের জন্য অস্ত্র ও প্রযুক্তিগত সহায়তা বাড়িয়েছে। আনাদলু এজেন্সি।

About superadmin

Check Also

পাকিস্তান তুরস্ক থেকে ৩০ অ্যাটাক হেলিকপ্টার কিনছে

তুরস্কের কাছ থেকে ৩০টি অ্যাটাক হেলিকপ্টার ক্রয়ের চুক্তি করেছে পাকিস্তান। টি-১২৯ মডেলের মাল্টি-রোল হেলিকপ্টার সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *