Breaking News
Home / ধর্ম / ভালোবাসা দিবস উদযাপন শরিয়তবিরোধী নয়: সৌদি আলেম

ভালোবাসা দিবস উদযাপন শরিয়তবিরোধী নয়: সৌদি আলেম

পশ্চিমা দুনিয়ার পাশাপাশি সৌদি আরবেও এ বছর ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস উদযাপিত হয়েছে। কাগজে কলমে সৌদিতে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ হলেও সে আইন এখন অনেকটাই শিথিল। সৌদি আরবের এক আলেম বলেছেন: ভালোবাসা দিবস কোনো হারাম কিছু নয়।

পরিবর্তনের যে হাওয়া সৌদি আরবে বইছে, এ যেনো তারই আরেক দৃষ্টান্ত। সৌদি আরবের শীর্ষস্থানীয় এক আলেম ভ্যালেন্টাইন ডে প্রসঙ্গে বলেছেন: বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন শরিয়াহ আইনের পরিপন্থী নয়।

সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন আল আরাবিয়াকে দেয়া সাক্ষাৎকারে মক্কা নগরীর সাবেক ধর্মীয় পুলিশপ্রধান আহমেদ কাসিম আল গামদি বলেন: ভ্যালেন্টাইন ডে একটি ইতিবাচক সামাজিক আচার। এর সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক বা বিরোধ নেই। ভ্যালেন্টাইন ডে একটি সামাজিক ইস্যু। জনগণ এটা উদযাপন করতেই পারে। কেননা এটা কোনো হারাম কিছু নয়।

সৌদি আরবে যুবরাজ মুহাম্মদ বিন সালমানের উদ্যোগে চলা সংস্কারের অংশ হিসেবে ধর্মীয় পুলিশের ক্ষমতা কমিয়ে ফেলা হয়। ফলে, এখন পুলিশ ধর্মীয় অনাচারের জন্য নাগরিকদের সরাসরি গ্রেফতার করতে পারবে না।

বুধবার ভালোবাসা দিবসে সৌদি আরবে জেদ্দায় প্রশাসনের কোনো বাধা ছাড়াই ফুল বিক্রি হতে দেখা যায় – যা গত বছরেও কেউ কল্পনা করতে পারেনি। বিভিন্ন গিফটের দোকানও খোলা থাকতে দেখা যায়।

আহমেদ আল কাসিম আরব নিউজকে বলেন: ভালোবাসা মানুষের সহজাত অনুভূতি। আর তার উদযাপন অমুসিলমদের মাঝেই কেন সীমাবদ্ধ থাকবে। ধর্মীয় দিক থেকে ভালোবাসা দিবস পালনের অনুমতি রয়েছে।

এদিকে ১৩ই ফেব্রুয়ারি মিশরের আলেম আহমেদ মামদুহ ফতোয়া দেন যে, নির্দিষ্ট একটি দিনে একে অপরকে ভালোবাসার অনুভূতি প্রকাশে কোনো ক্ষতি নেই।

তবে তিউনিশিয়ার গ্রান্ড মুফতি ওসমান বাটিক এ ফতোয়ার বিরোধী। তিনি বলেন: ভ্যালেন্টাইনস ডে খৃষ্টানদের ঐতিহ্য। মুসলিমরা ইসলামী নৈতিকতার বিরোধী কোনো কিছু উদযাপন করতে পারে না। সূত্র: আল আরাবিয়া ও আরব নিউজ।

About superadmin

Check Also

মসজিদে নববীর সাবেক খতীব গ্রেফতার!

সৌদি আরবে মসজিদে নববীর সাবেক জ্যেষ্ঠ খতিব শেখ আলী বিন সাঈদ আল-হাজ্জাজ আল-ঘামদিকে গ্রেফতার করেছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *