Breaking News
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রকে দু’ ঘণ্টায় গুঁড়িয়ে দেবে চীন

যুক্তরাষ্ট্রকে দু’ ঘণ্টায় গুঁড়িয়ে দেবে চীন

যুক্তরাষ্ট্রকে রুখতে নতুন হাইপারসনিক হেভি বোম্বার বিমান বানাচ্ছে চীন। পরমাণু বোমা বহনে সক্ষম বিমানটি বেইজিং থেকে নিউইয়র্ক যেতে সময় নেবে মাত্র ২ ঘণ্টা। নতুন এ এয়ারক্র্যাফটটি হাইপারসনিক স্পিডে চলবে। ঘণ্টায় এর গতিবেগ হবে ৬ হাজার কিলোমিটার (৩ হাজার ৭০০ মাইল) – যা শব্দের গতিবেগের চেয়ে ৫ গুণ বেশি। ইতোমধ্যে বিজ্ঞানীরা ঐ যুদ্ধবিমান সংক্রান্ত যাবতীয় গবেষণা শেষ করে বলছেন: যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের যুদ্ধ বেঁধে যাওয়ার কোনো সম্ভাবনা তৈরি হলে, বোম্বারটির মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনকে গুঁড়িয়ে দিতে সময় লাগবে মাত্র ২ ঘণ্টা। শুক্রবার বৃটিশ ট্যাবলয়েড ডেইলি মেইলের এক প্রতিবেদনে নতুন চীনা যুদ্ধবিমানের পরিকল্পনা প্রকাশ্যে এলো।

বোম্বারটি দেখতে অনেকটা ইংরেজির বড় হাতের আইয়ের মতো। কম্পিউটারভিত্তিক মডেলে বিমানটির ৫ ম্যাচ থেকে ৭ ম্যাচ গতিবেগের পরীক্ষা চলবে বলে জানা গেছে – যার অর্থ হল, শব্দের চেয়ে ৫ থেকে ৭ গুণ বেশি গতিতে চলবে এটি। গবেষকদের মতে, ক্ষেপণাস্ত্র পরিবহন থেকে পরমাণু অস্ত্র বহন করতে পারবে এ এয়ারক্র্যাফট। এর টার্গেট কখনও লক্ষ্যভ্রষ্ট হয় না। সেদিক থেকেও এটা কার্যকরী। বিমানটির ২ সেট ডানা রয়েছে – যেগুলো প্রয়োজনে বিপদের মুহূর্তে ব্যবহার করা যাবে। বিজ্ঞানীদের মতে, এটি চীনের ক্ষেত্রে গেম চেঞ্জার হিসেবে কাজ করতে পারে। শুধু চীন নয়, যুক্তরাষ্ট্র ও রাশিয়াও ৪ হাজার মাইল গতিবেগের হাইপারসনিক বিমান নিয়ে গবেষণা করছে। বিশ্বের এ তিন পরাশক্তি যুদ্ধাস্ত্রের প্রতিযোগিতায় নেমেছে। বৃটিশ টাইমস ম্যাগাজিন জানায়, যুক্তরাষ্ট্রের ওহাইওতে দাইতন ল্যাবরেটরিতে শব্দের চেয়ে ৫ গুণ বেশি গতিতে চলতে সক্ষম এক্স-৫১ সংস্করণের ক্ষেপণাস্ত্রবাহী বিমান তৈরিতে গবেষণা চলছে। এছাড়া, রাশিয়া চলতি মাসে ওয়াইইউ-৭১ সংস্করণের ক্ষেপণাস্ত্রবাহী বিমানের পরীক্ষা চালিয়েছে; যদিও এটি ব্যর্থ হয়েছে।

ডেইলি মেইল জানায়, বিমানটি এখনও তৈরি হয়নি। কিন্তু এর কম্পিউটারভিত্তিক মডেল তৈরি হয়েছে। বোম্বারটির নকশা প্রস্তুত করেছেন বেইজিংয়ের চাইনিজ একাডেমি অব সাইন্সের বিজ্ঞানীরা। ঐ গবেষণার নেতৃত্বে থাকা বিজ্ঞানী ড. চুই কাই বলেন: হাইপারসনিক স্পিডে বোম্বার বিমানটি মাত্র দু’ ঘণ্টায় বেইজিং থেকে নিউইয়র্ক পৌঁছতে পারবে। ভবিষ্যতে দীর্ঘযাত্রায় এসব বিমানে করে সাধারণ যাত্রী থেকে শুরু করে বিভিন্ন ভারি অস্ত্রসামগ্রীও বহন করা যাবে।

বেইজিং থেকে নিউইয়র্কে সাধারণ বিমানে যেতে সময় লাগে ১৪ ঘণ্টা। দু’ শহরের মধ্যে দূরত্ব ৬ হাজার ৮০০ মাইল (১১ হাজার কিলোমিটার)। সূত্র: যুগান্তর।

About superadmin

Check Also

হুদায়দা বিমানবন্দর পতনের খবর নাকচ করেছে হুথি বিদ্রোহীরা

ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা সৌদি সেনাদের হাতে হুদায়দা বিমানবন্দর পতনের খবর নাকচ করেছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *