Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্র-পোল্যান্ড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চুক্তি রাশিয়ার জন্যে হুমকি

যুক্তরাষ্ট্র-পোল্যান্ড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চুক্তি রাশিয়ার জন্যে হুমকি

গতকাল (বৃহস্পতিবার) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা বলেছেন: পোল্যান্ড আমেরিকার কাছ থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার যে চুক্তি করেছে, তা রাশিয়ার নিরাপত্তার জন্যে হুমকি। ইউরোপের সামরিক ও রাজনৈতিক ব্যবস্থাকে অস্থিতিশীল করতে এ চুক্তি একটি উপাদান হিসেবে কাজ করবে। নিজের সীমান্তকে নিরাপদ রাখার মতো ব্যবস্থা রাশিয়ার রয়েছে। পোল্যান্ডের পক্ষ থেকে কখনো হুমকি সৃষ্টি হলে, রাশিয়া তা মোকাবেলা করতে পারবে।

গত বুধবার আমেরিকার কাছ থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে ৪৭৫ কোটি ডলারের চুক্তি সই করেছে পোল্যান্ড। রাশিয়ার সীমান্তবর্তী পূর্ব ইউরোপের দেশগুলোতে এ ধরনের ব্যবস্থা মোতায়েনের বিরুদ্ধে মস্কোর হুঁশিয়ারি সত্ত্বেও পোল্যান্ড এ পদক্ষেপ নিয়েছে।

ভ্রাম্যমান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে নীচু দিয়ে উড়ে যাওয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র ও জঙ্গিবিমান ভূপাতিত করা সম্ভব।

পোল্যান্ডের দুই-তৃতীয়াংশ সামরিক সরঞ্জাম সাবেক সোভিয়েত ইউনিয়নের আমলে সংগৃহিত। এছাড়া, সোভিয়েত ইউনিয়নের পতনের পর গত প্রায় তিন দশকে অর্থনৈতিক সংকটের কারণে দেশটির সামরিক খাতে বাজেট বরাদ্দ ছিলো খুবই কম। পার্সটুডে।

About superadmin

Check Also

তুরস্ক মার্কিন পণ্যের বিশাল অর্ডার বাতিল করেছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক্স পণ্য বয়কটের আহ্বানের পর, আইফোনের ৫০ মিলিয়ন ডলারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *