Breaking News
Home / জাতীয় / বদলে গেলো ৫ জেলার ইংরেজি নামের বানান

বদলে গেলো ৫ জেলার ইংরেজি নামের বানান

বদলে গেল চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর জেলার নামের ইংরেজি বানান। বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য আনতে এ ৫ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করেছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই ৫ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দেয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সচিবালয়ে সাংবাদিকদের বলেন: কিছু কিছু জেলার নামের বানান বৃটিশ আমলে করা ছিলো। এগুলো পরিবর্তনের প্রয়োজন ছিল বলে পরিবর্তন করা হয়েছে।

বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান Chittagong, কুমিল্লার বানান Comilla, বরিশাল বানান Barisal, যশোরের বানান Jessore ও বগুড়ার বানান Bogra।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, Chittagong-এর পরিবর্তে বানান হবে Chattagram, Comilla-এর পরিবর্তে Cumilla, Barisal-এর পরিবর্তে Barishal, Jessore-এর পরিবর্তে Jashore এবং Bogra-এর পরিবর্তে Bogura করার প্রস্তাব অনুমোদনের জন্য প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় ওঠে। পদাধিকার বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কমিটির আহ্বায়ক। সূত্র: যুগান্তর।

About superadmin

Check Also

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আ’লীগের ভরাডুবির তিন কারণ

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ সেশনের নির্বাচনে বিএনপিপন্থীদের নীল প্যানেল সভাপতি-সম্পাদকসহ ১০টি পদে বিজয়ী হয়েছে। অন্যদিকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *