Home / জাতীয় / বিশ্ববিদ্যালয় ও দল থেকে বহিষ্কৃত ছাত্রলীগ সভানেত্রী এশা

বিশ্ববিদ্যালয় ও দল থেকে বহিষ্কৃত ছাত্রলীগ সভানেত্রী এশা

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত ছাত্রীকে ডেকে নিয়ে পিটিয়ে আহত করার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেও বহিষ্কৃত হয়েছে ঢাবির সুফিয়া কামাল হলের ছাত্রলীগ সভানেত্রী ইসরাত জাহান এশা। মঙ্গলবার গভীর রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাৎক্ষণিকভাবে তাকে হল ও বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার করেন। সে দর্শন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এশাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের বিষয়টি রাতেই নিশ্চিত করেছেন।

একই কারণে এশাকে দল থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগও। গতকাল রাতেই ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এশাকে সংগঠন থেকেও বহিষ্কার করার কথা জানানো হয়।

জানা গেছে, কোটা সংস্কারের আন্দোলনে অংশ নেয়ায় গতকাল রাতে উদ্ভিদ বিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী মোর্শেদা আক্তারকে নিজের রুমে ডেকে নিয়ে যায় ছাত্রলীগের হল সভানেত্রী ইফফাত জাহান। পরে তাকে মারধর করে। এক পর্যায়ে মোর্শেদার পা ধারালো বস্তুর আঘাতে কেটে দেয়া হয়। এছাড়া, অপর একজনের মাথায় সেলাই দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া যায়।

ঘটনার পরই কয়েকশ ছাত্রী হল ছাত্রলীগের সভানেত্রী এশাকে তার কক্ষে অবরুদ্ধ করে। তারা এশার ছাত্রত্ব বাতিল ও রাজনীতিমুক্ত হলের দাবিতে শ্লোগান দিতে থাকেন এবং হলের গেট ভেঙে বের হওয়ার চেষ্টা করে। খবর পেয়ে অন্যান্য হল থেকেও শিক্ষার্থীরা মিছিল নিয়ে সুফিয়া কামাল হলের সামনে আসে।

হলের আবাসিক শিক্ষক ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি স্বাভাবিকের চেষ্টা করেও ব্যর্থ হন। খবর পেয়ে ঘটনাস্থলে যান ঢাবির প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী। সেখান থেকে বেরিয়ে আসার পর ছাত্রলীগ নেত্রী এশাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়ার কথা জানান তিনি। পরে আহত মোর্শেদাকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়ার পর তার এক স্বজনের কাছে তুলে দেন প্রক্টর।

পরে রাতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামান। তিনি বলেন: একজন ছাত্রীর ওপর আরেকজন ছাত্রী যে নির্মম আচরণ করেছে, তার নিন্দা জানানোর ভাষা আমাদের নেই। এজন্য তাকে হল ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। আগামীকাল ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হবে। সূত্র: ঢাকা টাইমস।

About superadmin

Check Also

রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে দেয়া কঠিন: পররাষ্ট্র সচিব

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেছেন: প্রত্যাবাসন একটি জটিল প্রক্রিয়া। তাই, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *