Breaking News
Home / আন্তর্জাতিক / ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ইউরোপের কৌশলগত স্বার্থ রয়েছে: মোগেরিনি

ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ইউরোপের কৌশলগত স্বার্থ রয়েছে: মোগেরিনি

ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার পূর্ণ বাস্তবায়নের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি বলেছেন: ২০১৫ সালে স্বাক্ষরিত এ সমঝোতা বাস্তবায়ন ইইউ’র জন্য অতি জরুরি।

তিনি সোমবার লুক্সেমবার্গে ইইউ’র পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলের বৈঠকের অবকাশে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ প্রতিশ্রুতি দেন। তিনি বলেন: ইউরোপীয় ইউনিয়ন সব সময় এটা স্পষ্ট করে দিয়েছে যে, এ সমঝোতা বাস্তবায়নে ইইউ’র কৌশলগত স্বার্থ রয়েছে এবং এটি বজায় রাখতে ইউরোপ বদ্ধপরিকর।

১২ই মে’র ভেতরে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে আমেরিকা যে চূড়ান্ত সময়সীমা বেধে দিয়েছে, সে সম্পর্কে মোগেরিনি বলেন: তার সংস্থা মার্কিন কর্মকর্তাদের একথা বোঝানোর চেষ্টা করছে যে, সব পক্ষের উচিত এ সমঝোতার পূর্ণ বাস্তবায়ন করা। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা এ পর্যন্ত ১০টি প্রতিবেদনে এ খবরের সত্যতা নিশ্চিত করেছে যে, ইরান এ সমঝোতা মেনে চলছে। কাজেই ইরান যতোক্ষণ পরমাণু সমঝোতা মেনে চলছে ততক্ষণ অন্য সব পক্ষেরও তা বাস্তবায়ন করা উচিত।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা বাতিল করে দেয়ার বা অন্তত আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেয়ার হুমকি দিয়েছেন। তিনি ঐ সমঝোতার চেতনা বিরোধী কিছু দাবি উত্থাপন করে বলেছেন: আগামী ১২ই মে’র মাঝে এসব দাবি মেনে নেয়া না হলে, মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে। পার্সটুডে।

About superadmin

Check Also

ইরাকের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে সৌদি আরব: ইরাক

ইরাকের আসন্ন সংসদ নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছে সৌদি আরব। আল-মায়াদিন টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *