Breaking News
Home / আন্তর্জাতিক / জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী ঘোষণা অবৈধ: সউদী বাদশাহ

জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী ঘোষণা অবৈধ: সউদী বাদশাহ

সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন রাজধানী স্থানান্তরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণাকে আবারো অবৈধ আখ্যা দিয়ে বলেছেন: ফিলিস্তিনের ইস্যুই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং পূর্ব জেরুজালেমই ফিলিস্তিনের রাজধানী। দাহরানে আরব লিগের বৈঠকের উদ্বোধনীতে এসব কথা বলেন তিনি।

সউদী বাদশাহ বলেন: ফিলিস্তিন আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু। যতোদিন দেশটির নাগরিকরা তাদের রাষ্ট্র এবং এর রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেম না পান – ততোদিন আমরা তাদের পাশে থাকবো।

জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী স্বীকৃতি দেয়ার মার্কিন সিদ্ধান্তেরও বিরোধিতা করে বলেন: আমরা জোর দিয়ে বলছি, পূর্ব জেরুজালেম ফিলিস্তিনি অংশ।

৮২ বছর বয়সী বাদশাহ সালমান এসময় মধ্যপ্রাচ্যে ইরানের নগ্ন হস্তক্ষেপের সমালোচনা করে বলেন: আরব অঞ্চলে সন্ত্রাসী কর্মকাণ্ড ও আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে নগ্ন হস্তক্ষেপের কারণে আমরা নতুন করে জোরালোভাবে ইরানের নিন্দা জানাই।

বাদশাহ সালমান পূর্ব জেরুসালেমে ইসলামিক হেরিটেজ ব্যবস্থাপনার জন্য ১৫ কোটি ডলার অনুদানের ঘোষণা দিয়েছেন। এছাড়া সউদী আরব ফিলিস্তিন বিষয়ক জাতিসঙ্ঘের ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএ কর্মসূচির জন্য আরো ৫ কোটি ডলার অনুদান দেবেন বলে জানান।

ইয়েমেন ইস্যু নিয়েও কথা বলেন সউদী বাদশা। তিনি বলেন: আরব বিশ্বের এ গরীব দেশটির স্বাধীনতা, সার্বভৌমত্ব ও নিরাপত্তা প্রয়োজন। সেখানে রাজনৈতিক সমাধানে আগ্রহী তারা। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বন জানাই ইয়েমেনের বিভিন্ন স্থানে যেনো মানবিক সহায়তা পৌঁছে দেয় তারা। ইয়েমেনের যুদ্ধ ও মানবিক সঙ্কটের জন্য হুথি বিদ্রোহীরাই দায়ী। সূত্র: দৈনিক ইনকিলাব।

About superadmin

Check Also

ইরাকের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে সৌদি আরব: ইরাক

ইরাকের আসন্ন সংসদ নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করছে সৌদি আরব। আল-মায়াদিন টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *