Home / আন্তর্জাতিক / সিরিয়ায় হামলা নিয়ে তোপের মুখে ফরাসি রাষ্ট্রপতি

সিরিয়ায় হামলা নিয়ে তোপের মুখে ফরাসি রাষ্ট্রপতি

সিরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে নিজে দেশে তোপের মুখে পড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন।

গতকাল (সোমবার) সিরিয়ায় হামলার বিষয়ে জাতীয় সংসদে এক বিতর্কে চরম বামপন্থি ফ্রান্স তাসুমিজ পার্টি’র প্রধান জ্যঁ- লিক মিলেশঁ বলেছেন: সিরিয়ায় রাসায়নিক হামলার কোনো প্রমাণ নেই। অথচ রাসায়নিক হামলার অভিযোগকে মার্কিন নেতৃত্বাধীন ক্ষেপণাস্ত্র হামলার অজুহাত বানানো হয়েছে। নৈতিক প্রেক্ষাপট থেকে ও জাতিসংঘ প্রস্তাব অনুসারে রাসায়নিক হামলার বিষয়টি সম্পূর্ণভাবে প্রমাণ করা হয়নি। অথচ প্রমাণ ছাড়াই আমরা হামলা চালিয়েছি। আন্তর্জাতিক আইন অনুযায়ী রাসায়নিক অস্ত্রের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রমাণ দেয়ার পরই কেবল আমরা হামলা চালাতে পারি। যখন সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে – তখন রাসায়নিক অস্ত্র সংক্রান্ত প্রতিষ্ঠান তদন্তের প্রক্রিয়ায় ছিলো। জাতিসংঘের অনুমোদন ছাড়াই সিরিয়ায় সামরিক হামলা চালানো হয়েছে। সিরিয়া হামলায় জাতিসংঘের অনুমোদন নেয়া হয়নি। শুধু তাই নয়; কোনো আঞ্চলিক দেশ বা প্রতিষ্ঠানকেও যুক্ত করা হয়নি। এছাড়া, যে জনগণের নাম করে এ হামলা চালানো হয়েছে, তাদেরও মতামত নেয়া হয়নি।

ফ্রান্সের চরম ডানপন্থি নেতা ম্যারি লে পেনও বলেছেন: সিরিয়ায় হামলার ক্ষেত্রে প্রেসিডেন্ট ম্যাকরন কোনো প্রমাণ হাজির করতে পারেননি। পার্সটুডে।

About superadmin

Check Also

পরমাণু কেন্দ্র ধ্বংসের দাবি উঃ কোরিয়ার

সদিচ্ছার প্রমাণ হিসেবে পরমাণু পরীক্ষা কেন্দ্র ‘পুংগিয়ে-রি’ পুরোপুরি ধ্বংসের দাবি করেছে উত্তর কোরিয়া। ঘোষিত পরিকল্পনা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *