Home / আন্তর্জাতিক / আইএস গেরিলাদের নিয়ন্ত্রণে থাকা শহরে গণকবর আবিষ্কার

আইএস গেরিলাদের নিয়ন্ত্রণে থাকা শহরে গণকবর আবিষ্কার

সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহরের একটি গণকবর থেকে প্রায় ৫০টি লাশ উদ্ধার করা হয়েছে। রাকা শহরকে দায়েশ রাজধানী হিসেবে ঘোষণা করেছিলো এবং তাদের প্রতি আমেরিকার সমর্থন রয়েছে।

রাকার সিভিল কাউন্সিল গতকাল (শনিবার) জানিয়েছে, শহরের একটি হাসপাতালের কাছে অবস্থিত ফুটবল মাঠে এ গণকবরের সন্ধান পাওয়া গেছে। বলা হচ্ছে, গণকবরে বেসামরিক ও দায়েশ গেরিলাদের লাশ রয়েছে। সিভিল কাউন্সিলের কর্মকর্তা আবদুল্লাহ আল-ইরিআনে বলেন: ঠিকমতো গণকবরটি খুঁড়লে সেখান থেকে ২০০’র বেশি লাশ উদ্ধার হতে পারে। লাশগুলো সম্ভবত দ্রুত লুকাতে গেরিলারা এ জায়গাকে বেছে নিয়েছিলো এবং হাসপাতালকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। রাকা থেকে গত বছর সিরিয়া ও তার মিত্ররা দায়েশকে পরাজিত করে ফেলেছিলো। কিন্তু তখন মার্কিন বিমানের ছত্রচ্ছায়ায় এসব গেরিলা রাকা থেকে পালিয়ে যাওয়ার সুযোগ পায় এবং মার্কিন সমর্থিত কুর্দি গেরিলারা রাকা শহরের নিয়ন্ত্রণ নেয়।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিশাল ভূখণ্ড দখল করে নেয় দায়েশ বা আইএস। দীর্ঘদিন ধরে আমেরিকা ও তার মিত্ররা এ গোষ্ঠীকে নির্মূলের জন্য বিমান হামলা চালাচ্ছে বলে দাবি করলেও আজ পর্যন্ত দৃশ্যমান কোনো অগ্রগতি লাভ করতে পারেনি। মার্কিন হামলায় এ পর্যন্ত দায়েশের বড় কোনো ক্ষয়ক্ষতির খবরও বের হয়নি। অন্যদিকে, ইরাক ও সিরিয়ায় তৎপর দায়েশ গেরিলাদের বিরুদ্ধে আমেরিকা যেসব হামলা চালিয়েছে বলে দাবি করে, সেসবে বেসামরিক লোকজন মারা যাওয়ার প্রমাণিত তথ্য রয়েছে। পার্সটুডে।

About superadmin

Check Also

তুরস্কে মার্কিন যাজকের আপিল খারিজ

মার্কিন যাজক অ্যান্ড্রু ব্র্যানসন গৃহবন্দি ও ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য করা আপিল আবেদন খারিজ করে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *