Breaking News
Home / আন্তর্জাতিক / পাকিস্তানের সামরিক বাজেট ট্রিলিয়ন রুপি ছাড়িয়ে গেলো

পাকিস্তানের সামরিক বাজেট ট্রিলিয়ন রুপি ছাড়িয়ে গেলো

পাকিস্তানের সামরিক বাহিনীর জন্য ২০% ভাগ বাজটে বাড়ানো হয়েছে। প্রতিরক্ষা খাতে দেশটি চলতি ২০১৮-১৯ অর্থবছরে মোট বরাদ্দ দিয়েছে এক ট্রিলিয়ন ১০০ বিলিয়ন রুপি। মুসলিম লীগ-এন’র চলতি মেয়াদে প্রতিরক্ষা খাতে বাজেট বাড়ানোর এটাই সবচেয়ে বড় ঘটনা।

আমেরিকার সঙ্গে যখন পাকিস্তানের নানা কারণে কূটনৈতিক টানাপড়েন চলছে এবং ওয়াশিংটন সামরিক খাতে ইসলামাবাদকে কথিত সহযোগিতা কমিয়ে দিচ্ছে – তখন পাক সরকার সামরিক বাজেট বাড়ালো। এছাড়া, পাকিস্তান সামরিক বাহিনীর সঙ্গে মুসলিম লীগ-এন সরকারের অস্বস্তিকর সম্পর্ক থাকার পরও বাজেট বাড়ানোর ঘটনাকে আলাদা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এবারই প্রথম পাকিস্তানের বাজেট ট্রিলিয়ন রুপির কোটা ছাড়িয়ে গেলো।

২০১৩-১৪ অর্থবছরে সামরিক খাতে পাকিস্তানের বরাদ্দ ছিল ৬০০ বিলিয়ন ডলার। সে তুলনায় গত পাঁচ বছর পর এবার ৮৪% বরাদ্দ বেড়েছে। মোট বরাদ্দে পাক সেনাবাহিনী পাচ্ছে ৪৭%, বিমান বাহিনীর জন্য বরাদ্দ ২০% এবং নৌবাহিনীর জন্য ১০% থাকবে। বাকি অর্থ প্রতিরক্ষা বিভাগের কোন খাতে ব্যয় হবে, তা পরিষ্কার নয়। পাকিস্তানের সামরিক বাজেট বাড়লেও এ নিয়ে সংসদে উন্মুক্ত কোনো আলোচনা হয় না, বরং অনেকটাই গোপনীয়তা বজায় রাখা হয়। পার্সটুডে।

About superadmin

Check Also

তুরস্ক এস-৪০০ কিনলে ন্যাটো ঝুঁকিতে পড়বে: মার্কিন জেনারেল

তুর্কি সরকার রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার যে পরিকল্পনা করেছে, তা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *