Home / আন্তর্জাতিক / চলমান শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে তুরস্ক প্রস্তুত আছে: এরদোগান

চলমান শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে তুরস্ক প্রস্তুত আছে: এরদোগান

কোরীয় উপদ্বীপে শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে সিউল-পিয়ংইয়ং চুক্তিকে অভিনন্দন জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

তিনি বলেন: কোরীয় উপদ্বীপে চলমান শান্তি প্রক্রিয়ায় অংশ নিতে তুরস্ক প্রস্তুত আছে।

বুধবার সিউলে রাষ্ট্রীয় সফরে গিয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকে তিনি এ অভিমত ব্যক্ত করেন এবং অভিনন্দন জানান। উত্তর কোরিয়ার নেতা কিম জন উনের সঙ্গে বৈঠক করতে মুন জায়ে ইনকে ধন্যবাদ জানিয়ে এরদোগান বলেন: আমি মনে করি, উত্তর ও দক্ষিণ কোরিয়ার নেতাদের মধ্যেকার বৈঠকটি বিশ্বের ভীতি ও উদ্বেগ দূর করবে। আমরা আশা করি, আপনাদের এ সংকল্প অব্যাহত থাকবে। এ আলোচনার সফলতার জন্য আমরা আপনাকে অভিনন্দন জানাচ্ছি। উত্তর কোরিয়া অন্যান্য দেশের সঙ্গে আলোচনা চালিয়ে গেলে, এ প্রক্রিয়া আরো ভালো উন্নতির পথ তৈরি করতে পারে। চলমান এ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে তুরস্ক প্রস্তুত আছে।

২৭শে এপ্রিল উত্তর ও দক্ষিণ কোরিয়ার নেতৃবৃন্দ পরমাণু অস্ত্র পরীক্ষা পুরোপুরি বন্ধ করতে এবং কোরীয় উপদ্বীপে স্থায়ী শান্তির জন্য রাজি হয়েছেন। ১৯৫০-এর দশকে কোরীয় যুদ্ধের সময় তুর্কি বাহিনী যুক্তরাষ্ট্রের কমান্ডের অধীনে কাজ করেছিলো এবং ঐ যুদ্ধে ৭৭৪ জন তুর্কি সেনা নিহত হয়েছিলো। দক্ষিণ কোরিয়ায় এরদোগানের সফরের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে, দু’ দেশের মাঝে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করা। উভয় পক্ষ বাণিজ্য ও প্রতিরক্ষাসহ বিভিন্ন বিষয়ে সম্পর্ক আরো জোরদার করতে রাজি হয়েছেন। এর আগে বৈঠকের জন্য সিউলে নিজ কার্যালয়ে তুর্কি প্রেসিডেন্টকে স্বাগত জানান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন-জায়ে-ইন। হুরিয়েত ডেইলি নিউজ।

About superadmin

Check Also

তুরস্ক মার্কিন পণ্যের বিশাল অর্ডার বাতিল করেছে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিক্স পণ্য বয়কটের আহ্বানের পর, আইফোনের ৫০ মিলিয়ন ডলারের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *