Breaking News
Home / আন্তর্জাতিক / আমেরিকা বেরিয়ে গেলে ইরানের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করা হবে: রাশিয়া

আমেরিকা বেরিয়ে গেলে ইরানের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করা হবে: রাশিয়া

২০১৫ সালের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা নিজেকে প্রত্যাহার করে নিলে রাশিয়া সব ক্ষেত্রে ইরানের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করবে বলে একজন শীর্ষস্থানীয় রুশ কর্মকর্তা জানিয়েছেন। আন্তর্জাতিক সমঝোতায় থাকা না থাকার বিষয়ে আমেরিকার পক্ষ থেকে সিদ্ধান্ত নেয়ার সময় যখন ঘনিয়ে আসছে, তখন রাশিয়ার পক্ষ থেকে এ বক্তব্য এলো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু নিরস্ত্রীকরণ এবং অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের প্রধান ভ্লাদিমির ইয়েরমাভক গতকাল (শুক্রবার) বলেছেন: বহুপাক্ষিক পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বের হয়ে যাওয়ার অর্থ এই নয় যে, এ সমঝোতার ভবিষ্যৎ এখানেই শেষ। পরমাণু সমঝোতার ধারাগুলোর প্রতি অবিচল থাকবে মস্কো। ইরানের জন্য পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার কোনো কারণ নেই। কারণ, তারা এ সমঝোতা পুরোপুরি মেনে চলছে। অর্থনৈতিক ক্ষেত্রে সম্পর্ক জোরদার করা দু’ দেশের জন্যই সহজ পথ খোলা রয়েছে। কেননা, অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে আমাদের জন্য কোনো সীমাবদ্ধতা নেই। জ্বালানি, যোগাযোগ, উচ্চ প্রযুক্তি এবং চিকিৎসা ক্ষেত্রে দ্বিপক্ষীয় বাড়ানোর ক্ষেত্রে তেহরান-মস্কো নানা কর্মপন্থা গ্রহণ করতে পারে। দু’ দেশই যখন পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবেলা করছে, তখন সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে তেহরান-মস্কোর জন্য পারস্পরিক স্বার্থ রয়েছে। পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার সম্ভাব্য সিদ্ধান্তের জন্য আমেরিকাকে অবশ্যই এর পরিণতি ভোগ করতে হবে। পার্সটুডে।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *