Breaking News
Home / আন্তর্জাতিক / ইসলাম বিদ্বেষী লেখককে ৫,০০০ ইউরো জরিমানা করলো ফরাসী আদালত

ইসলাম বিদ্বেষী লেখককে ৫,০০০ ইউরো জরিমানা করলো ফরাসী আদালত

ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি আপিল আদালত ইসলাম বিদ্বেষী বক্তব্য ও ধর্মীয় বিদ্বেষ উসকে দেয়ার অপরাধে দেশটির একজন বিতর্কিত লেখককে ৫,০০০ ইউরো জরিমানা করেছে।

বিতর্কিত লেখক এরিক জেমোর ২০১৬ সালের ৬ই সেপ্টেম্বর টেলিভিশনের এক লাইভ টক শোতে বলেছিলেন: ফ্রান্সে বসবাসরত মুসলমানদেরকে ইসলাম অথবা ফ্রান্স – এ দু’টির একটিকে বেছে নিতে হবে। তার এ বক্তব্য মুসলমানদেরকে প্রচণ্ড ক্ষুব্ধ করে তোলে।

প্যারিসের আপিল আদালত তার এ বক্তব্যকে বৈষম্যমূলক বলে রায় দিয়েছে।

ঐ টেলিভিশন অনুষ্ঠানে জেমোর দাবি করেছিলেন: ফ্রান্সের বড় শহরগুলোতে বসবাসকারী মুসলিম নারীরা হিজাব পরে রাস্তায় বের হওয়ার মাধ্যমে প্রকারান্তরে ফরাসি সমাজের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করছেন। মুখে স্বীকার করুক আর নাই করুক – সব মুসলমান সন্ত্রাসীদেরকে ভালোবাসে।

এর আগে ২০১১ সালে আফ্রিকার কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে এক মন্তব্য করে আদালতে হাজিরা দিতে বাধ্য হয়েছিলেন ফ্রান্সের এ বিতর্কিত লেখক। তখন তিনি বলেছিলেন: ফ্রান্সে মাদক চোরাকারবারীদের বেশিরভাগই হয় কৃষ্ণাঙ্গ আর না হয় আরব জনগোষ্ঠী।

ঐ বক্তব্যের বিরুদ্ধেও ফ্রান্সের আদালতে মামলা হয়েছিলো। কিন্তু সে মামলায় নিম্ন আদালত এরিক জেমোরকে কারাদণ্ড দিলেও ২০১৪ সালে ফ্রান্সের সুপ্রিম কোর্ট সে দণ্ড বাতিল করে দেয়। পার্সটুডে।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *