Home / আন্তর্জাতিক / ইরানের পরমাণু সমঝোতা মেনে চলবে ফ্রান্স: ফরাসি পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পরমাণু সমঝোতা মেনে চলবে ফ্রান্স: ফরাসি পররাষ্ট্রমন্ত্রী

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ রোববার ডাবলিনে এক সংবাদ সম্মেলনে বলেছেন: তার দেশ ইরানের পরমাণু সমঝোতা মেনে চলতে বদ্ধপরিকর। আমরা ভিয়েনা (পরমাণু) চুক্তির অন্যতম উদ্যোক্তা। কাজেই, আমরা এটি মেনে চলতে চাই। পরমাণু অস্ত্র বিস্তারের বিরুদ্ধে যুদ্ধ করা অতি জরুরি এবং এ সমঝোতা পরমাণু অস্ত্র বিস্তার রোধে সহায়তা করবে। কারণ, এ সমঝোতা এ নিশ্চয়তা দিচ্ছে যে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে যাচ্ছে না।

২০১৫ সালে আমেরিকাসহ ছ’ বিশ্ব শক্তির সঙ্গে ইরান যে পরমাণু সমঝোতা সই করেছিলো, ৮ই মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশকে সে সমঝোতা থেকে বের করে নেয়ার ঘোষণা দিয়েছেন।

সেইসঙ্গে তিনি পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা পুনর্বহালের পাশাপাশি তেহরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ মাত্রায়’ অর্থনৈতিক অবরোধ আরোপের হুমকি দিয়েছেন।

ট্রাম্পের ঘোষণার প্রতিক্রিয়ায় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, বৃটেন ও জার্মানি বলেছে, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করে যাবে।

এদিকে তেহরান বলেছে, পরমাণু সমঝোতার ব্যাপারে এতে স্বাক্ষরকারী বাকি দেশগুলোর সঙ্গে আলোচনা  করার পর, এতে থাকা না থাকার ব্যাপারে সিদ্ধান্ত নেবে তেহরান। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন: এ সমঝোতা বাঁচিয়ে রাখতে ইউরোপের হাতে সীমিত সময় রয়েছে। পার্সটুডে।

About superadmin

Check Also

পাকিস্তান তুরস্ক থেকে ৩০ অ্যাটাক হেলিকপ্টার কিনছে

তুরস্কের কাছ থেকে ৩০টি অ্যাটাক হেলিকপ্টার ক্রয়ের চুক্তি করেছে পাকিস্তান। টি-১২৯ মডেলের মাল্টি-রোল হেলিকপ্টার সব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *