Home / আন্তর্জাতিক / ইসরাঈল একটি সন্ত্রাসী রাষ্ট্র: এরদোগান

ইসরাঈল একটি সন্ত্রাসী রাষ্ট্র: এরদোগান

ইসরাঈলকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন: তারা ফিলিস্তিনীদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে।

শুক্রবার যুক্তরাজ্যে সফরকালে লন্ডনে তিনি এসব কথা বলেন। জেরুজালেমে যুক্তরাষ্ট্রের রাজধানী স্থানান্তরের কথা উল্লেখ করে তিনি বলেন: মুসলিম জাহান জেরুজালেম হারাবে – তুরস্ক তা কখনও সহ্য করবে না।

ফিলিস্তিনে ইসরাঈলের বর্বরতার প্রতিবাদে তুরস্কের হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে সোমবার ইস্তানবুলে ৬ হাজার মানুষ জমায়েত হয়ে প্রতিবাদ করেছেন।

এদিকে জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের সময়ে গাজায় বিক্ষোভে ইসরাঈলী সেনাদের গুলিতে অর্ধশতাধিক ফিলিস্তিনী নিহত হওয়ার পর তুরস্ক ইসরাঈল ও যুক্তরাষ্ট্রে তার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে।

এদিকে দক্ষিণ আফ্রিকাও ইসরাঈল থেকে তার রাষ্ট্রদূতকে চলে আসতে বলেছে।

সোমবার তুরস্কের উপপ্রধানমন্ত্রী বেকির বোজডাগ বলেন: বর্তমানে তাদের রাষ্ট্রদূতরা ওয়াশিংটন ডিসি ও তেলআবিবে অবস্থান করছেন। পরবর্তী করণীয় নির্ধারণে পরামর্শের জন্য তাদের তুরস্কে ডেকে পাঠানো হয়েছে।

ফিলিস্তিনী জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করে তুরস্কে তিন দিনের শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে। এছাড়া, আঙ্কারা ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) এক জরুরি বৈঠকের আহ্বান করেছে – যেটি শুক্রবার হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ আফ্রিকাও ইসরাঈলে তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন: ইসরাঈলের সাম্প্রতিক নির্বিচার ও গুরুতরও হামলার পর, দক্ষিণ আফ্রিকার সরকার তার রাষ্ট্রদূত সিসা নিগোমবানিকে চলে আসতে বলেছে। আল-জাজিরা ও যুগান্তর।

About superadmin

Check Also

পিকেকে’র রকেট হামলায় ২ তুর্কি সেনা নিহত

নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে গেরিলাদের রকেট হামলায় তুরস্কের অন্তত ২ সেনা নিহত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *