Home / জাতীয় / রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে দেয়া কঠিন: পররাষ্ট্র সচিব

রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে দেয়া কঠিন: পররাষ্ট্র সচিব

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেছেন: প্রত্যাবাসন একটি জটিল প্রক্রিয়া। তাই, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে দেয়া কঠিন।

আর মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিন্ট থো জানান, রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে বাংলাদেশের প্রস্তুতি এবং প্রস্তাবনাকে ইতিবাচক হিসেবে দেখছে তার দেশ।

গতকাল (বৃহস্পতিবার) দুপুরে প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় সভা শেষে তারা এসব কথা বলেন।

শহীদুল হক বলেন: প্রত্যাবাসন অত্যন্ত জটিল প্রক্রিয়া হলেও এটার প্রয়োজনীয়তা নিয়ে কারও কোনো দ্বিমত নেই। আমাদের আলোচনার মধ্যে সব বিষয়ই উঠে এসেছে। প্রত্যাবাসন প্রক্রিয়া যাতে দ্রুত হয়, সেজন্য দু’ পক্ষই একসঙ্গে কাজ করার চেষ্টা করছি।

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়ার জন্য গেলো বছরের ২৩শে নভেম্বর মিয়ানমারের রাজধানী নাইপিদোতে দু’ দেশের মন্ত্রী পর্যায়ের চুক্তি হয়। এ অনুযায়ী ২ মাসের ভেতরে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও তা এখনও শুরু হয়নি।

চুক্তি অনুযায়ী চলতি বছরের জানুয়ারী মাসে দু’দেশের পররাষ্ট্র সচিবদের প্রধান করে গঠন করা হয় ৩০ সদস্যের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ। নাইপিদোতে প্রথম বৈঠকের পর এবার ঢাকায় অনুষ্ঠিত হলো কমিটির দ্বিতীয় বৈঠক। বৈঠকে মিয়ানমারের ১৩ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়। পার্সটুডে।

About superadmin

Check Also

দেশনেত্রীর সঙ্গে স্বজনদের সাক্ষাৎ করতে দিচ্ছে না জেল কর্তৃপক্ষ: মির্জা ফখরুল

জেল কর্তৃপক্ষ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে তাঁর পরিবারের সদস্যদের সাক্ষাৎ করতে দিচ্ছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *