Home / আন্তর্জাতিক / পরমাণু কেন্দ্র ধ্বংসের দাবি উঃ কোরিয়ার

পরমাণু কেন্দ্র ধ্বংসের দাবি উঃ কোরিয়ার

সদিচ্ছার প্রমাণ হিসেবে পরমাণু পরীক্ষা কেন্দ্র ‘পুংগিয়ে-রি’ পুরোপুরি ধ্বংসের দাবি করেছে উত্তর কোরিয়া। ঘোষিত পরিকল্পনা অনুযায়ী আমন্ত্রিত সাংবাদিকদের উপস্থিতিতে কেন্দ্রটি ধ্বংস করা হয়। আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে রাজনৈতিক ও সামরিক উত্তেজনা কমানোর অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

দক্ষিণ কোরীয় সংবাদ সংস্থা ইয়োনহাপ ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের বরাতে জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১১টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত থেমে থেমে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। উত্তর কোরিয়ার কয়েকটি পরমাণু বোমার পরীক্ষা এ পুংগিয়ে-রিতে হয়েছিলো।

তবে এ বিষয়ে কোনো কোনো বিশেষজ্ঞ ভিন্ন মত প্রকাশ করেছেন। এ কেন্দ্রটি অনেক আগেই কার্যকারিতা হারিয়ে ফেলায় তা ধ্বংস করা হয়েছে বলে কেউ কেউ মন্তব্য করেছেন।আন্তর্জাতিক কোনো পরমাণু পর্যবেক্ষককেও ধ্বংস প্রক্রিয়া পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানানো হয়নি। এ কারণে পরমাণু পরীক্ষা কেন্দ্রটি সত্যিই সচল ছিলো কিনা, তা নিয়ে সন্দেহ ও প্রশ্ন রয়ে গেছে।

তবে কোনো কোনো বিশ্লেষকের মতে, এ পদক্ষেপের মাধ্যমে উত্তর কোরিয়া আন্তরিকতার প্রমাণ দিয়েছে। এখন দেখা যাক আমেরিকা সদিচ্ছা ও আন্তরিকতার প্রমাণ দেয় কিনা।

১২ই জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। পার্সটুডে।

About superadmin

Check Also

মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার পদত্যাগকে স্বাগত জানালো রাশিয়া

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এ সংস্থা কিছুই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *