Breaking News
Home / আন্তর্জাতিক / ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান স্পষ্ট: পুতিন

ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান স্পষ্ট: পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আমেরিকার পক্ষ থেকে ইরানের পরমাণু সমঝোতা হতে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনা করে বলেছেন: এ ধরনের পদক্ষেপ অগঠনমূলক এবং তা ‘বেদনাদায়ক’ পরিণতি বহন করবে।

তিনি শুক্রবার সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে দেয়া বক্তৃতায় এ মন্তব্য করেন। তিনি বলেন: জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করার ফলে এটি একটি বহুমুখী আন্তর্জাতিক দলিলে পরিণত হয়েছে। পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে সব পক্ষকে স্পষ্ট অবস্থান নিয়ে এগিয়ে আসতে হবে। কারণ, এ ব্যাপারে মার্কিন সরকার অগঠনমুলক পদক্ষেপ নিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি চার বছর পর পর একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রতি চার বছর অন্তর মার্কিন প্রেসিডেন্ট এভাবে অন্তত একটি করে আন্তর্জাতিক দলিল বাতিল করে দিতে থাকলে, সংকট ও উত্তেজনা বাড়তেই থাকবে।

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে নিজের সাক্ষাৎ প্রসঙ্গেও কথা বলেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন: পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান স্পষ্ট। এ সমঝোতাকে রক্ষা করতে হবে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ’র মহা পরিচালক ইউকিয়া আমানোর সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন: আমানো তাকে জানিয়েছেন ইরান পরমাণু সমঝোতায় দেয়া সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে। তেহরান যখন প্রতিশ্রুতি পালন করেছে, তখন পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কোনো অর্থ হয় না। পার্সটুডে।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *