Breaking News
Home / আন্তর্জাতিক / এরদোগান-পুতিন ফোনালাপে সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষার আহ্বান

এরদোগান-পুতিন ফোনালাপে সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষার আহ্বান

রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ও তুর্কি রাষ্ট্রপতি রজব তাইয়্যেব এরদোগান সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তারা রাজনৈতিক উপায়ে সিরিয়ার চলমান সংকট নিরসনের লক্ষ্যে আস্তানা শান্তি আলোচনাকে এগিয়ে নেয়ারও প্রত্যয় ব্যক্ত করেছেন।

দু’ প্রেসিডেন্ট গতকার (মঙ্গলবার) এক টেলিফোনালাপে সিরিয়া পরিস্থিতি নিয়ে আলোচনা করতে গিয়ে এ আহ্বান জানান।

ইরান, রাশিয়া ও তুরস্কের উদ্যোগে গত প্রায় দেড় বছরে কাজাখস্তানের রাজধানী আস্তানায় সিরিয়ার সরকার ও বিদেশী মদদপুষ্ট বিদ্রোহীদের মাঝে ৯ দফা বৈঠক হয়েছে।  ঐ তিন দেশের প্রচেষ্টায় সিরিয়াব্যাপী যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হওয়ার একমাস পর, ২০১৭ সালের জানুয়ারিতে আস্তানা শান্তি প্রক্রিয়া শুরু হয়।

টেলিফোনালাপে পুতিন ও এরদোগান বলেন: সিরিয়ার সরকার ও কথিত বিরোধী গোষ্ঠীগুলোকে জাতিসংঘের কাঠামোর আওতায় গঠনমুলকভাবে শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে হবে।

আস্তানা বৈঠকের জের ধরে সিরিয়ায় চারটি যুদ্ধবিরতি অঞ্চল প্রতিষ্ঠা করার পর দেশটির সংঘর্ষ উল্লেখযোগ্য মাত্রায় কমে আসে। এর ফলে আলোচনার মাধ্যমে সংকট নিরসনের সুযোগ সৃষ্টি হয়।

আস্তানার পাশাপাশি জাতিসংঘের মধ্যস্থতায় সুইজারল্যান্ডের জেনেভায় সিরিয়া বিষয়ক আরেকটি ধারাবাহিক আলোচনা চলছে। তবে গত পাঁচ বছর ধরে ঐ আলোচনা চলে আসলেও সিরিয়ার সংঘর্ষ বন্ধে তা কার্যকর কোনো ভূমিকা রাখতে পারেনি। পার্সটুডে।

About superadmin

Check Also

ট্রাম্প কর বাড়ানোয় কী বললেন এরদোগান-পুতিন?

তুরস্কের দু’ পণ্যে শুল্ক বাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এখন থেকে তুরস্কের আমদানি করা অ্যালুমিনিয়াম ও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *