Breaking News
Home / আন্তর্জাতিক / কোরীয় উপদ্বীপকে এক ধাক্কায় পরমাণু অস্ত্রমুক্ত করা যাবে না: রাশিয়া

কোরীয় উপদ্বীপকে এক ধাক্কায় পরমাণু অস্ত্রমুক্ত করা যাবে না: রাশিয়া

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন: কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে দু’ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মাঝে আলোচনার উদ্যোগকে মস্কো স্বাগত জানায়। একই সঙ্গে রাশিয়া মনে করে, এ কাজে সব পক্ষকে ধৈর্য ধরে ধাপে ধাপে এগুতে হবে। এক ধাক্কায় কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করা সম্ভব হবে না।

বুধবার মস্কোয় ‘প্রিমাকভ রিডিং’ কনফারেন্সে দেয়া বক্তৃতায় ল্যাভরভ আরো বলেন: দু’ কোরিয়ার পাশাপাশি ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মাঝে সম্পর্কের যে সুবাতাস বইতে শুরু করেছে, তার প্রতি আমাদের সমর্থন রয়েছে।

তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার সম্ভাব্য বৈঠককেও স্বাগত জানান এবং উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে ছয়-পক্ষীয় আলোচনায় আবার শুরু করার আহ্বান জানান। দু’ কোরিয়া, চীন, জাপান, রাশিয়া ও আমেরিকাকে নিয়ে যে ছ’পক্ষীয় আলোচনা চলছিলো, তা ২০০৯ সালে ভেঙে যায়। ল্যাভরভ বলেন: ঐ আলোচনাকে পুনরুজ্জীবিত করতে হবে।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ধ্বংস করার লক্ষ্যে প্রচেষ্টা চালাচ্ছে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া।  দু’ কোরিয়ার শীর্ষ নেতাদের মাঝে মুখোমুখি আলোচনার জের ধরে পিয়ংইয়ং ইতোমধ্যে নিজের ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত রাখার পাশাপাশি পরমাণু অস্ত্র পরীক্ষার প্রধান কেন্দ্র ধ্বংস করে ফেলেছে।

তবে এর বিপরীতে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া তাদের যৌথ সামরিক মহড়া বন্ধ না করায় সম্প্রতি উত্তর কোরিয়া তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। দেশটি বলছে, কোরীয় উপদ্বীপে এ সামরিক মহড়া বন্ধ না হলে, আমেরিকার কোনো দাবি মানবে না পিয়ংইয়ং। পার্সটুডে।

About superadmin

Check Also

ট্রাম্প কর বাড়ানোয় কী বললেন এরদোগান-পুতিন?

তুরস্কের দু’ পণ্যে শুল্ক বাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এখন থেকে তুরস্কের আমদানি করা অ্যালুমিনিয়াম ও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *