Breaking News
Home / আন্তর্জাতিক / আমি ফিরে আসবই, কখনো পিছু হটব না: রাজন

আমি ফিরে আসবই, কখনো পিছু হটব না: রাজন

ইসরাইলে স্নাইপারদের গুলিতে নিহত ফিলিস্তিনী তরুণী তার শেষ ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন: আমি ফিরে আসবোই এবং কখনই পিছু হটবো না। তারা আমাকে গুলি করুক। তাতে আমি ভীত নই।

যখন পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলো বলে বেড়াচ্ছে যে, ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে, তখন দেশটির সেনাবাহিনী সাদা ইউনিফর্ম পরা হালকা-পাতলা এক ফিলিস্তিনী তরুণীকে গুলি করে হত্যা করেছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, তার বুকে গুলি লাগলে সাদা ইউনিফর্মটি রক্তে ভিজে যায়। ২১ বছর বয়সী রাজন আল নাজ্জার নামে ঐ তরুণী ইসরাইলের গুলিতে আহত ফিলিস্তিনীদের চিকিৎসাসেবা দিচ্ছিলেন। তিনি সেখানে একটি বেসরকারি সংস্থার স্বেচ্ছাসেবী হয়ে কাজ করেন। মানব সেবার বিনিময়ে রাজনকে তার প্রাণ দিতে হয়েছে। যখন তিনি আহত বিক্ষোভকারীকে উদ্ধার করতে যাচ্ছিলেন, তখন পরিষ্কারভাবে তার দু’ হাত উপরে উঠিয়ে রেখেছিলেন।

১৯৪৮ সালে ইহুদি সশস্ত্র গোষ্ঠীর হামলায় থেকে প্রায় সাড়ে সাত লাখ ফিলিস্তিনী নিজেদের বসতবাড়ি থেকে বিতাড়িত হন। এসব ফিলিস্তিনী পার্শ্ববর্তী আরব দেশ, অধিকৃত পশ্চিমতীর ও গাজায় শরণার্থী হিসেবে মানবেতর জীবনযাপন করছেন। তাদের নিজেদের ভূমিতে ফিরে যাওয়ার অধিকার দাবিতে ৩০শে মার্চ থেকে ‘গ্রেট মার্চ ফর রিটার্ন’ আন্দোলন শুরু হয়েছে। এতে এখন পর্যন্ত ১২৫ নিরপরাধ ফিলিস্তিনী নিহত হয়েছেন।

এছাড়া, গত এক যুগ ধরে গাজা উপত্যকাটি অবরুদ্ধ করে রেখেছে ইসরাইল। সেখানে সীমান্ত দিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীও প্রবেশ করতে দেয়া হয়। যুগান্তর।

About superadmin

Check Also

ট্রাম্প কর বাড়ানোয় কী বললেন এরদোগান-পুতিন?

তুরস্কের দু’ পণ্যে শুল্ক বাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এখন থেকে তুরস্কের আমদানি করা অ্যালুমিনিয়াম ও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *