Home / আন্তর্জাতিক / এস-৪০০ কিনলেও ব্যবহার করবেন না: তুরস্ককে যুক্তরাষ্ট্র

এস-৪০০ কিনলেও ব্যবহার করবেন না: তুরস্ককে যুক্তরাষ্ট্র

রাশিয়ান এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলেও তা ব্যবহার না করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। মার্কিন বিরোধিতার মুখে তুরস্ক যখন রাশিয়া থেকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে শক্ত অবস্থান নিয়েছে – তখন মার্কিন কর্মকর্তা এমন আহ্বান জানাচ্ছেন।

তুরস্কের ইংরেজি ভাষার দৈনিক হুররিয়াত পত্রিকা গতকাল (বৃহস্পতিবার) একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বলেছে, তিনটি কারণে মার্কিন সরকার রাশিয়া থেকে তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনতে বাধা দিচ্ছে। এ তিনটি কারণ ৪ঠা জুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পেওর সঙ্গে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে বৈঠকে স্পষ্ট করা হয়েছে।

প্রথমত, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট দীর্ঘদিন ধরে রাশিয়াকে একঘরে করার চেষ্টা করছে। কিন্তু এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে তুরস্কের পরিকল্পনা ন্যাটো জোটের সে পরিকল্পনার পথে বাধা। এছাড়া, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ২রা আগস্ট রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন, তাও বাস্তবায়নের জন্য বাধা। কারণ, ঐ নিষেধাজ্ঞায় রুশ কোম্পানিগুলোকে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

দ্বিতীয়ত তুরস্ক এস-৪০০ কিনলে, ন্যাটো জোটের সামরিক বিমান বিশেষ করে মার্কিন এফ-৩৫ বিমান চলাচলের ক্ষেত্রে বিপদ সৃষ্টি হবে বলে এক ধরনের উদ্বেগ রয়েছে।

তৃতীয়ত, আমেরিকা নিজেই তুরস্ক ও ন্যাটোর অন্যান্য সদস্যের কাছে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করতে চায়। কিন্তু তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনলে, সে মার্কিন পরিকল্পনা ভণ্ডুল হয়ে যাবে। পার্সটুডে।

About superadmin

Check Also

মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার পদত্যাগকে স্বাগত জানালো রাশিয়া

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এ সংস্থা কিছুই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *