Home / আন্তর্জাতিক / তুরস্কে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জরিপে এরদোগান এগিয়ে আছেন

তুরস্কে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের জরিপে এরদোগান এগিয়ে আছেন

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনে সাম্প্রতিক জরিপ অনুযায়ী, নির্বাচনের ফলাফল প্রথম দফায় শেষ হবে কিনা – তার কোনো নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না। যদিও এসব জরিপে বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বেশ ভালভাবেই এগিয়ে রয়েছেন।

২৪শে জুন তুরস্কের এ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের দিন নির্ধারণ করা হয়েছে। গবেষণা সংস্থাগুলো তাদের সার্ভের উপর ভিত্তি করে তাদের ভবিষ্যদ্বাণী প্রকাশ করছে। ওআরসি রিসার্চ সেন্টার নামে একটি গবেষণা সংস্থার সাম্প্রতিক এক জরিপ অনুযায়ী, নির্বাচনের প্রথম দফা ভোট প্রেসিডেন্ট এরদোগান ৫৩.৪% ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে। জরিপটিতে তুরস্কের ৩৭ প্রদেশের মোট ৩,৪১০ জন মানুষ অংশগ্রহণ করে। ২৪শে মে থেকে ১লা জুনের মাঝে এ জরিপ পরিচালনা করা হয়েছিলো।

প্রেসিডেন্ট নির্বাচিত হতে একজন প্রার্থীকে ৫১% ভোট পেতে হবে। এরদোগানের ঠিক পিছনে অবস্থান করছেন রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) প্রেসিডেন্ট পদপ্রার্থী মোহররেম ইন্স। জরিপ অনুযায়ী তিনি ২৪% ভোট পেতে পারেন। ওআরসি মতে, মেরাল আকসেনারের গুড পার্টি (আইপি) ১১.৫% ভোট পাবে, পিকেকেপন্থী পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) সালাহাতিন ৮% এবং ফেলিসিটি পার্টির (এসপি) তেমেল কারামুলাগ্লু ২.১% ভোট পাবে। ‘রিমরেস রিসার্স সেন্টার’ নামে আরেকটি গবেষণা সংস্থা কর্তৃক পরিচালিত জরিপ অনুযায়ী, এরদোগান সর্বোচ্চ সমর্থন পেতে পারেন। তবে, তাকে দ্বিতীয় রাউন্ডে যেতে হতে পারে। সংস্থাটির জরিপ অনুযায়ী, প্রথম রাউন্ডে এরদোগান ৪২.২ শতাংশ, ইন্স ২৪.৬%, আকসেনার ১৬.৯%, দেমিরতাজ ১২.৩%, কারামুলাগ্লু ৩.৮% ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, ‘এএন্ডজি’ গবেষণা সংস্থার জেনারেল ম্যানেজার আদিল গুর পূর্বে ঘোষণা দিয়েছেন যে ৫৫-৬০% ভোটার নির্বাচনে এরদোগানকে সমর্থন করবেন। নির্বাচনে দ্বিতীয় রাউন্ড যাওয়ার কোনো প্রয়োজন হবে না বলে তিনি জোর দিয়ে বলেছেন। নির্বাচনে এরদোগান ‘পিপলস’ জোটের প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন। এটি ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) ও ন্যাশনাল মোভমেন্ট পার্টির সমন্বয়ে গঠিত হয়েছে। ডেইল সাবাহ নিউজ।

About superadmin

Check Also

মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার পদত্যাগকে স্বাগত জানালো রাশিয়া

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এ সংস্থা কিছুই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *