Home / আন্তর্জাতিক / মে-কে বোঝাতে ব্যর্থ নেতানিয়াহু

মে-কে বোঝাতে ব্যর্থ নেতানিয়াহু

বৃটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন: তার দেশ ইরানের পরমাণু সমঝোতাকে সমর্থন করে এবং যতোক্ষণ তেহরান এর প্রতি অনুগত থাকবে – ততোক্ষণ লন্ডনও তা মেনে চলবে। ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে থেরেসা মে এসব কথা বলেছেন।

বুধবার নেতানিয়াহুর সঙ্গে লন্ডনের বৈঠকে থেরেসা মে তার ভাষায় আরো বলেন: জাতিসংঘ সমর্থিত পরমাণু সমঝোতা হচ্ছে ইরানকে পরমাণু বোমা অর্জন থেকে বিরত রাখার সবচেয়ে ভালো উপায়। বৃটিশ প্রধানমন্ত্রীর এসব কথায় কার্যত পরিষ্কার হলো যে, লবিংয়ের জোরালো প্রচেষ্টা সত্ত্বেও থেরেসা মে-কে বোঝাতে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু।

বৃটিশ প্রধানমন্ত্রী স্পষ্ট করে বলেছেন: ইরান যতোক্ষণ পরমাণু সমঝোতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে – ততোক্ষণ আমরাও তা মেনে চলবো। তবে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও আঞ্চলিক ক্ষেত্রে তেহরানের ভূমিকা নিয়ে আলোচনা করা দরকার।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর নেতানিয়াহু ইউরোপীয় নেতাদেরকে এ থেকে বের করে নেয়ার প্রচেষ্টা চালাচ্ছেন। এর অংশ হিসেবে তিনি জার্মানি, ফ্রান্স ও বৃটেন সফর করলেন। তবে ইউরোপের এসব দেশের কোনটাই তার বক্তব্যে সায় দেয়নি। পার্সটুডে।

About superadmin

Check Also

মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার পদত্যাগকে স্বাগত জানালো রাশিয়া

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এ সংস্থা কিছুই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *