Home / আন্তর্জাতিক / চীন মার্কিন নৌবাহনীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে

চীন মার্কিন নৌবাহনীর গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে

চীন সরকারের হ্যাকাররা মার্কিন নৌবাহিনীর ঠিকাদারের কম্পিউটার হ্যাক করে সেখান থেকে বহু গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে। আন্তর্জাতিক যুদ্ধের ক্ষেত্রে এসব তথ্য অত্যন্ত সংবেদনশীল বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট গতকাল (শুক্রবার) এ খবর দিয়েছে। পত্রিকাটি জানিয়েছে, হ্যাকাররা ৬১৪ গিগাবাইট ডাটা হাতিয়ে নিয়েছে – যার মাঝে মার্কিন নৌবাহিনীর সেন্সর, সাবমেরিনের সংকেতলিপি ব্যবস্থা এবং সি ড্রাগন নামে একটি প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

নৌবাহিনীর ঠিকাদারের নাম-পরিচয় প্রকাশ করতে চাননি সরকারি কর্মকর্তারা। তবে ঐ ঠিকাদার মার্কিন নৌবাহিনীর সমুদ্রের তলদেশ থেকে যুদ্ধ পরিচালনার একটি কেন্দ্র নির্মাণের সঙ্গে জড়িত রয়েছেন বলে জানিয়েছেন। রোড আইল্যান্ডের নিউপোর্টে এ কেন্দ্র প্রতিষ্ঠা করা হচ্ছে। এ কেন্দ্র থেকে সাবমেরিন এবং সমুদ্রের নিচেই ব্যবহারযোগ্য অস্ত্রের উন্নয়ন ও গবেষণা চালানো হবে।

জাহাজ বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত তথ্যও খোয়া গেছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র ২০২০ সালের ভেতরে মার্কিন নৌবাহিনীতে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসেই মার্কিন নৌবাহিনীর তথ্য হ্যাক হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে। মার্কিন নৌবাহিনী বলছে, জাহাজ বিধ্বংসী সুপারসনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত তথ্য খোয়া যাওয়ার কারণে জাতীয় নিরাপত্তা ক্ষুণ্ণ হতে পারে। পার্সটুডে।

About superadmin

Check Also

মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার পদত্যাগকে স্বাগত জানালো রাশিয়া

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এ সংস্থা কিছুই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *